সুস্থ থাকতে ছাড়ুন পুরনো সব অভ্যাস

নিজেদের স্বাস্থ্য সম্পর্কে আমরা কম বেশি সবাই সচেতন। তাইতো নিজে বা পরিবারের সদস্যদের ভালো থাকার ব্যাপারে সব সময় চিন্তা করতে হয় আমাদের। কথায় আছে সুস্থ দেহ মানেই সুখী জীবন। আর সবার চাওয়াটা তো এমনই। তাইতো মাঝে মাঝে চিকিৎসকদের পরামর্শ মানতে গিয়ে বাড়াবাড়ি করে ফেলাও অসম্ভব নয়। ফলে হিতে বিপরীত। তাই সাবধান!
সুস্থ থাকতে আমাদের যেসব অভ্যাসকে ছাড়তে হবে সেগুলো হল :
১। পর্যাপ্ত পানি খাওয়া ভালো। তাতে হজমশক্তি বাড়ে, মন ঠিক থাকে, ত্বকে থাকে আর্দ্রভাব। তবে বেশি পানি খেলে ওয়াটার ইনটক্সিকেশন দেখা দেয়। তার ফলে মস্তিষ্ক স্বাভাবিক কাজের ক্ষমতা হারায়।
২। বোতলের পানি পুষ্টিকর। তা যেমন পরিশ্রুত, তাতে থাকে খনিজ লবন। তবে বোতলের উপাদান থেকে সাবধান। প্লাস্টিকের বোতলে থাকে ক্ষতিকর উপাদান বিপিএ। অতিরিক্ত বিপিএ শরীরে জমলে ক্যানসার, মোটা হওয়ার মতো রোগ হতে পারে। তাই সব সময় পানি কিনে না খেয়ে স্টিলের বোতলে পানি নিয়ে ঘুরুন।
৩। অনেকেই পেশি ফোলাতে জিমে ভর্তি হন। অতিরিক্ত কসরত করেন। দয়া করে এমনটি করবেন না। তাতে পেশির ক্ষতি হতে পারে।
৪। অনেকেই মনে করেন ডায়েট সোডা পান করা ভালো। এতে সুগার, ফ্যাট না থাকায় অন্য পানীয়ের থেকে ভালো। তবে সোডা মানে অ্যাসিড। এটা খেলে দাঁতে ক্ষয় হতে পারে। তাছাড়া ওজন বাড়ারও সম্ভাবনা।
৫। সকালে বিছানা ঝাড়ার অভ্যাস আছে? এখনই সে অভ্যাস ত্যাগ করুন। কারণ সকালে বিছানা ঝাড়লে ধুলো–ময়লা নাকে ঢুকবে। যা শরীরের পক্ষে ভালো নয়।
৬। বিকেলে হাঁটার অভ্যাস ছাড়ুন। কারণ বিকেলে পরিবেশ দূষিত থাকে। এই অবস্থায় শরীরে দূষিত পদার্থ ঢোকে।
দৈনিক পূর্বকোণ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ