উজ্জ্বল ত্বকের জন্য

বিএন ডেস্কঃ
ঈদের প্রস্তুতি চলছে পুরোদমে। ঈদ উৎসবে ত্বকে উজ্জ্বলতা ধরে রাখতে চান কমবেশি সবাই। ব্যস্ততার মাঝেই বের করে ফেলুন ২০-২৫ মিনিট সময়। বাড়িতেই নেওয়া যাবে যত্ন। সাধারণ কিছু উপকরণের সাহায্যে ত্বকের কালো ছোপ বা দাগ কমিয়ে ফেলা সম্ভব। জেনে নেওয়া যাক ঈদের আগে ত্বকের দাগ কমানোর সহজ ঘরোয়া পদ্ধতি।
হারমনি স্পার আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানার পরামর্শ—
১ টেবিল চামচ আলু পেস্টের সঙ্গে আধা চা-চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালোভাবে ত্বক পরিষ্কার করে ফেলুন। তৈলাক্ত ত্বকে মধু ব্যবহার করবেন না। শুষ্ক ত্বকে মধুর সঙ্গে জলপাই তেল যোগ করে নিতে পারেন।
* বুটের ডাল বা মটর ডালের বেসন নিন ১ চা-চামচ। সঙ্গে আধা চা-চামচ মধু ও ২ টেবিল চামচ দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। ত্বক তৈলাক্ত প্রকৃতির হলে দুধ ও মধুর পরিবর্তে শুধু টকদই দিয়ে প্যাক তৈরি করা যেতে পারে। চাইলে একটু লেবুর রস যোগ করতে পারেন।
* তৈলাক্ত ত্বকে স্ক্রাবিংয়ের জন্য কোনো স্ক্রাব-প্যাক তৈরি করতে চিনি যোগ করে নিতে পারেন।
* ত্বক শুষ্ক হলে অ্যালোভেরা, লেবুর রস ও মধু দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন।
* ডাবের পানি কিংবা টমেটোর রসও ত্বকে লাগিয়ে রাখতে পারেন। ২০ মিনিট পর ত্বক পরিষ্কার করে ফেলুন।
আরও কিছু ফেসপ্যাকের কথা জানালেন রূপবিশেষজ্ঞ সোনালী ফেরদৌসী মজুমদার—
* তৈলাক্ত ত্বকে জন্য ১ টেবিল চামচ শসার রসের সঙ্গে ১ চা-চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে ও হাতে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। শসার রস ত্বকের রোদে পোড়া ভাব এবং ছোট ছোট দাগ কমাতে সাহায্য করে, ঠান্ডা ও আরামদায়ক অনুভূতিও দেয়।
* ত্বক শুষ্ক হলে কয়েক টুকরো পেঁপে থেঁতো করে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। এটি ময়েশ্চারাইজারের কাজ করার পাশাপাশি ত্বকের মৃত কোষগুলোকে সরিয়ে ফেলতে সাহায্য করবে। পেঁপের প্যাক ব্যবহারে ত্বকে বয়সের ছাপও কম পড়ে।

ত্বকের রোদে পোড়া ভাব কমাতে—
* গোসলের সময় বাথটাবের পানিতে ১ কাপ আপেল সিডার ভিনেগার যোগ করুন। বালতিতে পানি নিয়ে গোসল করলে বড় এক বালতি পানিতে আধা কাপ পরিমাণ আপেল সিডার ভিনেগার নিতে পারেন।
* রোদে পোড়া ত্বকে ঠান্ডা দুধ বা দই লাগাতে পারেন। আরাম পাবেন, ত্বকেরও উপকার হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ