বাঁশখালীতে বাল্যবিয়ে পণ্ড করে দিলেন এসিল্যান্ড, কাজীকে জরিমানা

 

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের বাঁশখালীতে অপরিণত বয়সে বিয়ে করার সংবাদ পেয়ে বিয়ে বন্ধ করে দিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান। একই সাথে বাল্য বিবাহের আয়োজন করায় বর, বরের বাবা, কনের বাবা এবং বিয়ের সাথে সংশ্লিষ্ট কাজী মো. আনোয়ারুল কবীরকে আটক করা হয়। কাজীকে এ সময় ২০ হাজার টাকা জরিমানা পূর্বক মুচলেকা নেওয়া হয়।

রবিবার (২ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় উপজেলার শেখেরখীল, পুইছড়ি ও চাম্বলে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান।

এই সময় অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়ের বিয়ের আয়োজন করায় ছেলে, ছেলের বাবা, মেয়ের বাবা এবং বিয়ের সাথে সংশ্লিষ্ট কাজী মো. আনোয়ারুল কবীর কে আটক করা হয়। ছেলে, ছেলের বাবা, মেয়ের বাবা ছেলে-মেয়ে প্রাপ্তবয়স্ক হওয়া সাপেক্ষে বিয়ে প্রদান করা হবে মর্মে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

এ ঘটনায় কাজী মো. আনোয়ারুল কবীর কে জিজ্ঞাসাবাদে স্বীকারোক্তি মোতাবেক সে এই রকম আরো বিবাহ সম্পন্ন করার অপরাধে তাকে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ১১ ধারা অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা ও মুচলেকা নেওয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বলেন, ‘ জরিমানাপূর্বক কাজীকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। বিগত সময়ে আইনবর্হিঃভূত আরো বাল্য বিবাহ সম্পাদন করায় তদন্ত সাপেক্ষে তার নিকাহ্ রেজিষ্টার্ড বাতিল করা হবেও বলে জানান তিনি।’

তিনি অভিভাবকদের উদ্দ্যেশ্যে আরো বলেন, ‘অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ের ক্ষেত্রে প্রচলিত আইনে রেজিষ্টার্ড কাবিনমামা সম্পাদন করার কোন সুযোগ না থাকায় বিয়ে পরবর্তী বিচ্ছেদ বা অন্য কোন জটিলতায় মেয়ে পক্ষ আইনী প্রতিকার পাওয়ার সম্ভবনা ক্ষীণ হয়ে যায়। অতএব, আসুন নিজের সন্তানের স্বার্থ ও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে বাল্যবিবাহ কে না বলি।’

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ