Recents in Beach

Google Play App

লা লিগায় টাকা কামাতে গিয়ে এ কী ঝামেলা?


বিএন ডেস্কঃ লা লিগার ৮৯ বছরের ইতিহাসে যা কখনো ঘটেনি এবার তাই দেখা যাবে। প্রথমবারের মতো লা লিগার ম্যাচ আয়োজিত হবে স্পেনের বাইরে। প্রাক-মৌসুম টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপের আয়োজক রিলেভেন্ট গ্রুপের সঙ্গে ১৫ বছরের চুক্তি করেছে লা লিগা কর্তৃপক্ষ (এলএফপি)। এই চুক্তির অধীনে লা লিগার প্রতি মৌসুমে অন্তত একটি ম্যাচ যুক্তরাষ্ট্রে আয়োজিত হবে। কিন্তু বেঁকে বসেছে স্প্যানিশ ফুটবলারদের অ্যাসোসিয়েশন। তাঁরা দেশের বাইরে লিগ ম্যাচ খেলার বিপক্ষে।

লা লিগার ব্যাপ্তি বাড়ানো এবং যুক্তরাষ্ট্রে ফুটবল আরও জনপ্রিয় করতে এ চুক্তি করেছে লা লিগা কর্তৃপক্ষ। এখান থেকে তাঁরা বেশ মোটা অঙ্কের অর্থই কামাবে। যদিও অঙ্কটা এখনো প্রকাশ হয়নি। খেলোয়াড়েরা এই অর্থের কোনো ভাগ পাবে না। ঠিক এ কারণে না হলেও স্পেনের বাইরে গিয়ে লিগ ম্যাচ খেলার বিপক্ষে অবস্থান নিয়েছে দেশটির ফুটবলারদের অ্যাসোসিয়েশন (এএফই)। তাঁদের যুক্তি, চুক্তিটি করার আগে খেলোয়াড়দের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি। তাঁদের না জানিয়েই চুক্তিটি করা হয়েছে। আর ক্লাবগুলোর ভক্তদের ওপর এই চুক্তি নেতিবাচক প্রভাব ফেলবে।

এক বিবৃতিতে এএফই-র পক্ষ থেকে বলা হয়েছে, ‘লা লিগা ও রিলেভেন্টের মধ্যে চুক্তির ভিত্তিতে যুক্তরাষ্ট্রে একটি অফিশিয়াল ম্যাচ খেলার যে সিদ্ধান্ত হয়েছে এএফই কঠোরভাবে তার বিপক্ষে। খেলোয়াড়দের সঙ্গে কথা না বলেই লা লিগা যে সিদ্ধান্ত নিয়েছে তাতে শুধু তাঁরাই লাভবান হবে। খেলোয়াড়দের স্বাস্থ্য কিংবা ঝুঁকির কথা ভাবা হয়নি। এএফই সভাপতি ডেভিড আগানজো তাই সরাসরি প্রতিবাদ জানাচ্ছে, “খেলোয়াড়েরা কোনো মুদ্রা নয় যে তৃতীয় পক্ষকে লাভবান করতে ব্যবসায় তাঁদের ব্যবহার করা হবে। একতাই বল।’

যুক্তরাষ্ট্রের মিয়ামিতে এবারের সম্ভাব্য ম্যাচটা হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমে। সে ক্ষেত্রে ওই ম্যাচে স্বাগতিক দলকে ঘরের মাঠে খেলার সুবিধা বিসর্জন দিতে হবে। এ ছাড়া দর্শকদের ভ্রমণের ঝামেলা তো থাকছেই। স্প্যানিশ লা লিগার নতুন মৌসুম শুরু হচ্ছে আজ থেকে। সংবাদমাধ্যম জানিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা কিংবা অ্যাটলেটিকো মাদ্রিদের মতো বড় দলগুলোর যুক্তরাষ্ট্রে খেলতে যাওয়ার সম্ভাবনা বেশি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য