ফলমন্ডিতে অভিযান

বি,এন ডেস্কঃ
মৌসুমী ফলে ক্ষতিকর রাসায়নিক রয়েছে কিনা, তা পরীক্ষা করতে বিএসটিআই কর্মকর্তারা গিয়েছিলেন নগরীর স্টেশন রোডের ফলমন্ডিতে। দশটি আড়ত থেকে আম লিচুর নমুনা পরীক্ষা করে ফরমালিন জাতীয় কিছু পাননি তারা। তবে গোল বেঁধেছে ফল কাটার পর ভেতরে আঁটি দেখে। কারণ পাকা কয়েকটি আম লিচু কেটে দেখা যায় ফলের ভিতরের আঁটিবিচি আংশিক কাঁচা। এই অবস্থায় আম লিচুগুলো অতি দ্রুত পাকানোর কাজে ইথোফ্রেনসহ অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছে কিনা তা সনাক্ত করার জন্য বিসিএসআই সহযোগিতা নেয়ার নির্দেশ দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম। তিনি অতিদ্রুত পরীক্ষার ফলাফল আদালতকে অবহিত করারও নির্দেশ দেন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের দুইটি বাজার মনিটরিং টিম গতকাল শুক্রবার নগরীর বিভিন্ন পাইকারী বাজারে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনাকালে এই নির্দেশনা দেন। এরমধ্যে একটি টিম নগরীর স্টেশন রোডস্থ ফলমূল খেজুরের আড়তফলমন্ডিতে বিশেষ অভিযান পরিচালনা করে। ফলমন্ডির আড়তগুলোতে বিক্রির উদ্দেশ্যে মজুদকৃত মৌসুমি ফল আমলিচুতে ফরমালিনসহ অন্যান্য বিষাক্ত কোনো ধরণের রাসায়নিক ব্যবহার করা হচ্ছে কিনা তা পরীক্ষা করতে জেলা প্রশাসন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে বিএসটিআইএর কেমিক্যাল পরীক্ষক দলসহ বাজার মনিটরিংয়ের বিশেষ অভিযান পরিচালিত হয়।
ফলমন্ডি বাজারে মজুদকৃত বিক্রয়মান মৌসুমি ফল আম লিচুতে ফরমালিন রয়েছে কিনা তা পরীক্ষা করতে নমুনা হিসেবে দশটি আড়ত থেকে আম লিচু সংগ্রহ করে তাৎক্ষণিক স্পটে (আড়তে বসেই) বিএসটিআইএর কেমিক্যাল টিমের পরীক্ষগণ ফরমালিন টেস্ট করেন। ফরমালিন টেস্টে দশটি আড়তের আম লিচুর নমুনা উত্তীর্ণ হওয়ার পর কয়েকটি আম লিচু কেটে দেখা যায় ফলের ভিতরের বীচি আংশিক কাঁচা। এমতাবস্থায় আম লিচুগুলো অতি দ্রুত পাকানোর কাজে ইথোফ্রেনসহ অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছে কিনা তা সনাক্ত করার জন্য দশটি আড়তের আম লিচুর নমুনাগুলো বিসিএসআই চট্টগ্রাম কার্যালয়ে প্রেরণ করার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলামের আদালত নির্দেশ দিয়েছেন এবং অতিদ্রুত নমুনার টেস্ট ফলাফল আদালতকে অবহিত করার নির্দেশ দিয়েছেন। আজকের বাজার মনিটরিং কার্যক্রমে বিএসটিআই ফরমালিন টেস্ট কার্যক্রম পরিচালনা করেন দেবাশীষ তালুকদার, জিসান আহমেদ। ক্যাব প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন জিয়াউল হায়দার শিহাব। সিএমপি পুলিশ সার্বিক নিরাপত্তায় সহিযোগিতা করেন। বাজার মনিটরিং কার্যক্রমের সময় চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ মোহাম্মদ আবদুল খালেক এবং সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন। ফল ব্যবসায়ীদের পক্ষে উভয় নেতা রমজানে মৌসুমী ফল, মাল্টা, খেজুর , আপেলসহ সকল ধরণের ফলমূলের মূল্য মান নিয়ন্ত্রণে সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন। আড়তদার পাইকারি বিক্রেতারা যাতে ফলমূলে মানবদেহের জন্য ক্ষতিকর কোনো ধরণের কোনো রাসায়নিক (ফরমালিন, কার্বাইড প্রভৃতি) ব্যবহার না করে বিষয়টি নিশ্চিতকরণে ফল ব্যবসায়ীদের পক্ষ থেকে অভ্যন্তরীণ মনিটরিং টিম গঠন করা হয়েছে। ফল ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে ইতোমধ্যে মার্কেটের সব আড়তে বিএসটিআই অনুমোদিত ওজন স্কেল ব্যবহার নিশ্চিতকরণ এবং মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে নোটিশ প্রদান করা হয়েছে।
এদিকে, অপর এক মনিটরিং অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম ফিরিঙ্গি বাজার মার্কেটে ওজনে কম দেয়ায় জনকে মোট ৩২০০ টাকা জরিমানা করেছেন। এরমধ্যে সবজি বিক্রেতাকে ২০০ টাকা, মশলা বিক্রেতাকে ৫০০ টাকা, গরুর গোশত বিক্রেতাকে ২৫০০ টাকা জরিমানা করেছেন
সুত্রঃদৈনিক পূর্বকোণ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ