চলতি মাসেই ফেনী সদরে স্মার্ট কার্ড বিতরণ

বিএন  ডেস্কঃ
চলতি মাসেই ফেনী সদরসহ দেশের ২৭টি উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন। সোমবার জেলা নির্বাচন কর্মকর্তা মো. মেজবাহ উদ্দিন নতুন ফেনী’কে এ তথ্য নিশ্চিত করেন।
কমিশন সূত্র জানায়, এবার মানিকগঞ্জ সদর, মুন্সিগঞ্জ সদর, নরসিংদীসদর, ময়মনসিংহ সদর, শেরপুর সদর, জামালপুর সদর, টাঙ্গাইল সদর, কিশোরগঞ্জ সদর, বি-বাড়িয়া সদর, লক্ষীপুর সদর, চাঁদপুর সদর, ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, কুষ্টিয়া সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, চুয়াডাঙ্গা সদর, যশোর সদর, সাতক্ষীরা সদর, ফরিদপুর (ভাঙ্গ) সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ভোলা সদর এবং মোলভীবাজার সদর উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ হবে।
সূত্র আরো জানায়, ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। তবে আইনগতভাবে সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়ের নম্বর এখনো বাধ্যতামূলক করা হয়নি।
এর আগে ২০১৬ সালে ৩ অক্টোবর থেকে সারা দেশে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। ঢাকার উত্তরা ও রমনা থানায় এবং কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াতে স্মার্ট কার্ড বিতরণের মধ্য দিয়ে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়।
এন/এফ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ