প্রোফাইল পিকচারের নিরাপত্তা নিশ্চিত করবে ফেসবুক


বিএন ডেস্ক :
গত বছর ভারতে ফেসবুকে কিছু নতুন টুল চালু করা হয়েছিলো যা ফেসবুক ব্যবহারকারীদের ব্যবহৃত প্রোফাইল পিকচারের উপর তাদের নিয়ন্ত্রণ ক্ষমতা আরো বাড়িয়ে দিয়েছে। নতুন এই টুল ব্যবহারকরে একজন ফেসবুক ব্যবহারকারী তার প্রোফাইল পিকচার অন্য কোনো ফেসবুক ব্যবহারকারীরা ডাউনলোড ও শেয়ার করতে পারবে কিনা তা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফেসবুকের এই টুলগুলো এবার বাংলাদেশে চালু হতে যাচ্ছে।
প্রোফাইল পিকচার ফেসবুকে কমিউনিটি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, কারণের মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী খুব সহজেই তার বন্ধুদের খুঁজে যোগাযোগ করতে পারেন। কিন্তু অনেক ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে তাদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদবোধ করেন না। একটি গবেষণার মাধ্যমে বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং সাধারণ মানুষের কাছ থেকে জানা যায়, কিছু নারী তাদের চেহারা সম্বলিত কোনো ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তারা সবসময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।
ভারতে ফেসবুকের এই টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃতহচ্ছে। ভারতের মতো অন্যান্য দেশগুলোতেও আমরা এই টুল গুলো সম্প্রসারণ করতে চাচ্ছি, যেখানে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের উপর আরো বেশি নিয়ন্ত্রণ চান। সঙ্গে সঙ্গে আমরা আরো অনেক ফিচার যুক্ত করার চেষ্টা করছি যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী তার পছন্দানুযায়ী প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নতুন নিয়ন্ত্রণ সমূহ-
ফেসবুক ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালুর নির্দেশনাবলী দেখতে পাবেন। আপনি এই গার্ডটি ছবিতে ব্যবহার করলে –
>>> অন্য ব্যবহারকারীরা আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।
>>> আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদেরকে বা অন্যকাউকে ট্যাগ করতে পারবেন না।
>>> আমাদের নিরাপত্তা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেয়া যাবে না।
>>> নিরাপত্তার সংকেত হিসেবে আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

সূত্র : মানবকন্ঠ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ