রাজশাহী-চট্টগ্রামে হবে নতুন চামড়া শিল্পাঞ্চল : প্রধানমন্ত্রী শেখ হাসিনা


ডেক্স  রির্পোট,  বাঁশখালী নিউজ:
বাংলাদেশের চামড়া খাতে বিদেশি বিনিয়োগকারী ও ক্রেতাদের আরো বেশি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে দেশে দুটি নতুন চামড়া শিল্প অঞ্চল গঠনের পরিকল্পনার কথাও জানান তিনি।
আজ বৃহস্পতিবার তিন দিনব্যাপী ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো’ (বিএলএলআইএসএস-২০১৭’-এর  উদ্বোধন করে এসব কথা বলেন শেখ হাসিনা। সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) আয়োজিত প্রদর্শনীটির উদ্বোধন করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে প্রথমবারের মতো এই আয়োজন একদিকে আমাদের দেশীয় বিনিয়োগকারীদের মধ্যে যেমন নতুন উদ্দীপনার সৃষ্টি করবে আবার অন্যদিকে আমি দেখি বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশের প্রতি বিনিয়োগে আকৃষ্ট হবেন। মূলত আমি চিন্তা করছি রাজশাহী বিভাগ এবং চট্টগ্রাম বিভাগ এই দুটি জায়গায় নতুন দুটি চামড়া শিল্প অঞ্চল আমরা গড়ে তুলব। রূপকল্প ২০২১ বাস্তবায়নে স্থিরকৃত ৬০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে এই খাত প্রায় পাঁচ বিলিয়ন রপ্তানি আয় অর্জন করতে পারবে যদি যথাযথভাবে এটি কার্যকর করা যায়।
চামড়া খাতে আরো বিনিয়োগ আকর্ষণ করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে। এবারের প্রদর্শনীর প্রতিপাদ্য ‘থিংক অ্যাহেড, থিংক বাংলাদেশ’।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আইসিসিবির অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশিষ্ট উদ্যোক্তা সৈয়দ মঞ্জুর এলাহি ও এলএফএমইএবির সভাপতি মো. সাইফুল ইসলাম এতে বক্তব্য দেন।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের আগে থেকে ধারণ করা বক্তব্য শোনানো হয়।
প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণভবনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন।
অনুষ্ঠানে চামড়া খাতের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে তৈরি একটি অডিও-ভিডিও উপস্থাপন করা হয়।
প্রদর্শনীতে শিল্প খাতের নেতারা এবং চীন, ভারত, ভিয়েতনাম ও থাইল্যান্ডসহ ১৫টি দেশের বিশ্বখ্যাত ব্র্যান্ডস ও আন্তর্জাতিক ক্রেতারা উপস্থিত ছিলেন।

 সূত্র: কারেন্টনিউজ ডটকমডটবিডি

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ