বাঁশখালীতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠেরস্থলে ২৬ বছর ধরে পুকুর, দৃষ্টিহীন কর্তৃপক্ষ

মোহাম্মদ ছৈয়দুল আলম:
চট্টগ্রামের বাঁশখালীতে ২৬ বছর ধরে স্কুল মাঠে পুকুর রয়েছে। ছোট ছোট কোমলমতি শিশুদের লেখাপড়ার পাশাপাশি যেখানে খেলাধুলার জায়গা থাকার কথা। কিন্তু সেখানে দীর্ঘদিন ধরে রয়েছে মৃত্যুর কূপ হিসেবে একটি পুকুর। বিষয়টি নিয়ে নেই কারো নজর।
সরে জমিনে পরিদর্শনে দেখা যায় বাঁশখালী উপজেলার পশ্চিম চাম্বল ডেপুটিঘোনা এলাকায় অবস্থিত পশ্চিম চাম্বল ডেপুটিঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। এ বিদ্যালয়ে বর্তমানে ২৪০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। স্কুল মাঠে কোন খেলার মাঠ নেই। স্থানীয়রা জানান ১৯৯১ সালে প্রলংকরী ঘুর্ণিঝড়ের পর এনজিও সংস্থা কারিতাস একটি আশ্রয় কেন্দ্র স্থাপন করার সময় স্কুল মাঠ থেকে মাটি কেঁটে ভবন নির্মাণ করে। ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত পুকুরটি ভরাট করা হয়নি।
জানা যায়, ১৯৭৪ সালে স্কুলের জমি দাতা মো. ইসমাইল ৩৩ শতক জমি স্কুলের নামে রেজিষ্ট্রি প্রদান করেন। পরবর্তীতে১৬ শতক জমি স্কুল দখল পাওয়ার পর ভবন নির্মাণ করলে বাকী জমি গুলো দাতার আত্মীয় স্বজনরা দখল করে রাখেছে। এখনো পর্যন্ত জমি উদ্ধারের কোন ব্যবস্থা গ্রহণের কেউ হয়নি।
এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক আবদু ছমদ জানান স্কুলের নামে ৩০ শতক জমি থাকলেও দখলে আছে ১৬ শতক। বাকিগুলো স্থানীয় প্রভাবশালী মালিকের দখলে রয়েছে।
এ ব্যাপারে বাঁশখালী উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার লিটন চন্দ্র সূত্র ধর বলেন, পুকুর ভরাটের কোন প্রকল্প আমাদের অফিসে নেই। তবে পুকুরের তালিকাটি এল.জি.ই.ডি অফিসকে জানানো হয়েছে। এব্যাপারে ইউপি চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী বলেন, বিষয়টি আমার জানা ছিল না এবং ¯ু‹ল পরিচালনা কমিটি কেউ আমাকে জানান নেই। অভিযোগ ফেলে প্রয়োজনী ব্যবস্থা গ্রহন করব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ