‘এইচআইভি’ ধরা পড়া সেই রোহিঙ্গা নারীর মৃত্যু

নিউজ ডেস্কঃ
মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা এইচআইভি ভাইরাসে আক্রান্ত এক রোহিঙ্গা নারী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভোরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে এই রোগী মারা যান।
পঞ্চাশোর্ধ্ব এই রোহিঙ্গা নারীর নাম মরিয়ম। তবে তার স্বামীর নাম পাওয়া যায়নি। তিনি মিয়ানমার থেকে পালিয়ে এসে উখিয়ার কুতুপালং শিবিরে আশ্রয় নিয়েছিলেন। ওখানেই অসুস্থ হয়ে পড়লে তাকে প্রথমে শিবিরের এনজিওচালিত হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর তার শরীরে এইচআইভি পজিটিভ পাওয়া যায়। পরে তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়।
কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শাহীন আব্দুর রহমান চৌধুরী জানান, কক্সবাজার সদর হাসপাতালে কয়েকদিন এইচআইভি ভাইরাসে আক্রান্ত এই রোহিঙ্গা নারী চিকিৎসা নিয়েছিলেন। তাকে মহিলা ওয়ার্ডে ভর্তি রাখা হয়েছিল। বৃহস্পতিবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
তিনি জানান, রোহিঙ্গা এই নারীর মরদেহ আত্মীয়-স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) জৈষ্ট্য সেবিকা (রেফারেল নার্স) কোহিনুর আকতার জানান, ‘এই রোহিঙ্গা নারী মিয়ানমার থেকে সীমান্ত দিয়ে দেশে আসার পর উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিলেন। সেখানে তার অসুস্থতা দেখা দিলে ১৫ সেপ্টেম্বর (শুক্রবার) স্থানীয় একটি সংস্থার হাসপাতালে ভর্তি হন। পরে তার অবস্থা আশংকাজনক হলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে কক্সবাজার শহরের ‘ফুয়াদ আল-খতিব হাসপাতালে’ ভর্তি করেন। সেখানে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ওই নারীর ‘এইচআইভি পজেটিভ’ পাওয়া গেলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে যান।
কোহিনুর আকতার জানান, এই রোহিঙ্গা নারীকে কক্সবাজার সদর হাসপাতালে আনার পর আবারও তার শারিরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এতেও তার শরীরে এইচআইভি পজেটিভ পাওয়া যায়।
সূত্রঃ কক্সবাজার ভিশন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ