তৈলারদ্বীপ সেতুর টোল আদায়কারীর হাতে সিএনজি চালক লাঞ্চিত

এলেকার নাম ধরে গালমন্দ করে গাড়িতে লাথি মারলেন জিয়া

মোঃ মনছুর আলম (এম আলম): চট্টগ্রামের বাঁশখালী-আনোয়ারার শঙ্খ নদীর তৈলারদ্বীপ সেতুতে অতিরিক্ত টোল আদায় সহ চালককে লাঞ্চিত'র ঘটনা নতুন কিছু নয়। তবে প্রতিনিয়ত এসব অনিয়মের যেন দেখার কেউ নাই। সরকারি নিয়মানুযায়ী যানবাহন ভেদে সর্বনিম্ন ৫ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত নির্ধারণ থাকলেও সেটি গিয়ে দাঁড়িয়েছে প্রায় ১ হাজার টাকা পর্যন্ত। অটোরিক্সা ৫টাকা হলেও আদায় করছে ২০ টাকা পর্যন্ত। হেবি ট্রাকের টোল ১৮০ টাকা হলেও ৩০০ থেকে শুরু করে যার কাছে যেমন নিতে পারছে তা আদায় করছে। অতিরিক্ত টোল দিতে অপারগতা প্রকাশে অনেক চালকের উপর মারধরের ঘটনাও ঘটছে। এবার তেমনি এক ভিন্ন লাঞ্চিত'র ঘটনা ঘটল স্থানীয় চাঁদপুর এলাকার সিএনজি চালক এহসানের উপর।

এহাসান অভিযোগ করে বলেন, গত ২৫ ফেব্রুয়ারী চট্টগ্রাম শহরে হাসপাতালে যাওয়ার উদ্দেশ্যে যাত্রী নিয়ে রওনা করেন। টোলবক্সে পৌঁছে ৫০০ টাকার নোট দিলে আদায়কারীরা ভাংতি টাকা দিতে বলে। তার কাছে ভাংতি নাই বললে টোল আদায়কারী জিয়া এসে ভাংতি টাকা নিয়ে আসতে বলে। তিনি তখন ভাংতি টাকা কিভাবে আনবে বললে, মারধরের উদ্দেশ্য গাড়ি থেকে নামতে বলে। চালক এহসান গাড়ি থেকে না নামায় লাথি মেরে সিএনজির সামনের দরজা বাকা করে ফেলে জিয়া। এসময় চালক এহসান প্রতিবাদ করলে চাঁদপুরের নাম ধরে অকথ্য ভাষায় গালমন্দও করে।

এই নিয়ে চাঁদপুর সিএনজি মালিক সমিতির সাধারণ সম্পাদক মো: নজির বলেন, টোল আদায়কারী জিয়া সবার সাথে এমন আচরণ করে। তার ব্যাপারে প্রায় সময় অনিয়মের অভিযোগ আসে। তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার জন্য ইজারাদার প্রতিষ্ঠানের কাছে দাবী জানান তারা।

এ বিষয়ে তৈলারদ্বীপ সেতুর ইজারাদার 'জে.এ ট্রেডিং' প্রতিষ্ঠানের প্রোপ্রাইটর মোহাম্মদ জহির উদ্দিনের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

গত ১২/০৪/২০২৩ইং তারিখের দোহাজারী সড়ক বিভাগ, দোহাজারী, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী (সওজ) সুমন সিংহ স্বাক্ষরিত বিভিন্ন যানবাহন ভেদে নির্ধারিত টোল ফি ও টোকেন/টিকেট রঙয়ের তালিকা নিন্মে দেওয়া হল। টোল আদায়ের সাথে টোকেন সংগ্রহ করুন আর দুর্নীতিমুক্ত দেশ গড়ুন।

যানবাহনের নাম
নির্ধারিত টোল
টিকেট এর রং
১। ট্রেইলার
৩০০/-
নীল
২। হেভী ট্রাক
১৮০/-
সাদা
৩। মিডিয়াম ট্রাক
১৫০/-
হালকা সবুজ
৪। বড় বাস
৩০/-
হালকা নীল
৫। মিনি ট্রাক
১১৫/-
গোলাপী
৬। কৃষি যান
৯০/-
বেগুনী
৭। মিনি বাস
১৫/-
হালকা গোলাপী
৮। মাইক্রোবাস
৬০/-
হলুদ
৯। ফোর হুইল চালিত যান
৬০/-
হলুদ
১০। সিডান কার
৪০/-
সবুজ
১১। ৩/৪ চাকার মোটরযান
১৫/-
হালকা গোলাপী
১২। মোটর সাইকেল
১০/-
হালকা বেগুনী
১৩। রিক্সা/ভ্যান/সাইকেল/ঠেলাগাড়ী
৫/-
হালকা হলুদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ