আনোয়ারা-বাঁশখালী তৈলারদ্বীপ সেতুর বেহিসাবি টোল

যানবাহন ভেদে নির্ধারিত রঙ থাকলেও সাদা রশিদে মনগড়া টোল আদায়

মোঃ মনছুর আলম (এম আলম): চট্টগ্রামের আনোয়ারা-বাঁশখালী শঙ্খ নদীর তৈলারদ্বীপ সেতুতে আদায় করা হচ্ছে বেহিসাবি টোল। সরকারি ভাবে বিভিন্ন যানবাহন ভেদে বিভিন্ন রঙ দ্বারা টোকেন ফি নির্ধারণ করে দেওয়া হলেও শুধুমাত্র সাদা রশিদে মনগড়া টোল নিচ্ছে কর্তৃপক্ষ। খুঁজলেই দেওয়া হচ্ছে টোলের সাদা রঙের রশিদ, নইলে সেটিরও কোন খবর থাকে না। আবার সেই রশিদেও নেই আদায়কারীর স্বাক্ষর বা সড়ক বিভাগের কোন সিল। সাদা টোলের রশিদে ইজারাদার 'জে. এ ট্রেডিং' লেখা থাকলেও নেই কোন রশিদ বই ও ক্রমিক নম্বর। এভাবে টোল আদায়কারীরা প্রত্যেক গাড়ি থেকে জোরপূর্বক ইচ্ছা অনুযায়ী বেহিসাবি টোল আদায় করছে প্রতিনিয়ত। এতে বছর শেষে নির্দিষ্ট কোন সঠিক হিসাব তারা কসতে পারবে না।

অনুসন্ধানে জানা যায়, গত বছর ১ জুলাই থেকে সড়ক ও জনপথ বিভাগের এই সেতুটি ৩৩ কোটি টাকায় 'জে. এ ট্রেডিং' নামের একটি প্রতিষ্ঠানের প্রোপ্রাইটর মোহাম্মদ জহির উদ্দিন সওজ থেকে ইজারা নেন। ওই দিন সকাল থেকেই অতিরিক্ত টোল আদায় শুরু করে তারা। মাইক্রোবাসের জন্য সরকারিভাবে টোল ফি ৬০ টাকা এবং টোকেনের রঙ হলুদ নির্ধারিত থাকলেও ক্রমিক, রশিদ বই নম্বর ও স্বাক্ষর বিহীন সাদা রশিদে আদায় করা হয় ৮০ টাকা। মোটর সাইকেলের টোকেনের রঙ সরকারীভাবে হালকা বেগুনি নির্ধারিত থাকলেও তারা রাখছে সাদাসিধে রশিদ। এইভাবে প্রতিটি যানবাহন থেকে নিয়মবহির্ভূত টোল আদায় করা হচ্ছে প্রতিনিয়ত।

সরেজমিনে দেখা যায়, তৈলারদ্বীপ সেতুর টোল বক্সের সামনে এক লাইনে ২-৩ জন করে উভয় লাইনে প্রায় ৫-৬ জন দাঁড়িয়ে প্রতিটি গাড়ি থেকে ইচ্ছে মত হিসাব ছাড়া টোল আদায় করছে। এতে করে টোল আদায়কারীদের সাথে প্রতিনিয়ত গাড়ী চালকদের বাকবিতন্ডার ঘটনা ঘটছে। অতিরিক্ত টোল দিতে কোনো চালক অস্বীকার করলে ইজারাদারের লোকজনের হাতে হতে হয় লাঞ্চিত। খুঁজলে কাউকে দেওয়া হচ্ছে টোলের সাদা রশিদ, আবার কেউকে দেওয়া হচ্ছে বকুনি।

এ বিষয়ে টোল আদায়কারীদের নিকট জানতে চাইলে, কর্তৃপক্ষের নির্ধারণ করে দেওয়া টোল তারা আদায় করছে বলে জানান। একপ্রশ্নের জবাবে বলেন, টোকেনে স্বাক্ষর ও নম্বর সবই দেওয়া হবে। এখানে প্রশ্ন থেকে যায়, কবে থেকে দেওয়া হবে!

এ ব্যাপারে দোহাজারী সওজ কর্তৃপক্ষ জানান, সরকারের নির্ধারিত টোকেনের রঙ ও ফি এর বাইরে বেনিয়মে টোল আদায় সম্ভব নয়। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

গত ১২/০৪/২০২৩ইং তারিখের দোহাজারী সড়ক বিভাগ, দোহাজারী, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী (সওজ) সুমন সিংহ স্বাক্ষরিত বিভিন্ন যানবাহন ভেদে নির্ধারিত টোল ফি ও টোকেন/টিকেট রঙয়ের তালিকা নিন্মে দেওয়া হল। টোল আদায়ের সাথে টোকেন সংগ্রহ করুন আর দুর্নীতিমুক্ত দেশ গড়ুন।

যানবাহনের নাম
নির্ধারিত টোল
টিকেট এর রং
১। ট্রেইলার
৩০০/-
নীল
২। হেভী ট্রাক
১৮০/-
সাদা
৩। মিডিয়াম ট্রাক
১৫০/-
হালকা সবুজ
৪। বড় বাস
৩০/-
হালকা নীল
৫। মিনি ট্রাক
১১৫/-
গোলাপী
৬। কৃষি যান
৯০/-
বেগুনী
৭। মিনি বাস
১৫/-
হালকা গোলাপী
৮। মাইক্রোবাস
৬০/-
হলুদ
৯। ফোর হুইল চালিত যান
৬০/-
হলুদ
১০। সিডান কার
৪০/-
সবুজ
১১। ৩/৪ চাকার মোটরযান
১৫/-
হালকা গোলাপী
১২। মোটর সাইকেল
১০/-
হালকা বেগুনী
১৩। রিক্সা/ভ্যান/সাইকেল/ঠেলাগাড়ী
৫/-
হালকা হলুদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ