Recents in Beach

Google Play App

বাঁশখালীতে ১ জন টেকনোলজিস্ট দিয়ে চলছে করোনার নমুনা সংগ্রহের কাজ

মোহাম্মদ এরশাদঃ 
ইতোমধ্যে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অাওতাধীন ছনুয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কর্মরত সহকারী সার্জন ডাঃ অাসিফুল হক করোনা ভাইরাসে(কোভিড-১৯) অাক্রান্ত হয়ে বর্তমানে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে অাইসোলেশন ওর্য়াডে চিকিৎসা নিচ্ছে। জানা যায় করোনা অাক্রান্ত চিকিৎসক গত ৭ এপ্রিল ২০২০ইং তারিখ বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী বিভাগে রাত্রীকালীন দায়িত্ব পালনসহ পরদিন অর্ধেক সময় রোগীদের চিকিৎসা সেবা প্রদানে নিয়োজিত ছিল।
১৪ এপ্রিল উক্ত চিকিৎসকের নমুনায় করোনা ভাইরাস সংক্রমন পাওয়া গেলে উপজেলা প্রশাসন চাম্বল হাসপাতালসহ ৫ টি বাড়ী লগডাউন করে এবং সংক্রামিত চিকিৎসকের সংস্পর্শে থাকা বাঁশখালী হাসপাতালের  ৫ জন চিকিৎসক ও ২ জন কর্মচারীকে হোম কোয়ারান্টাইনে পাঠানো হয়। অারো জানা যায় এই পর্যন্ত বাঁশখালী উপজেলায় অাজকে ১৪ টি সর্বমোট ৫৩ টি সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করা হয়। তবে করোনা ভাইরাস সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় অারো অধিক নমুনা সংগ্রহ করা প্রয়োজন বলে মনে করে স্থানীয় সচেতন জনগন। অাজ সরজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার উপস্থিতিতে বিভিন্ন ইউনিয়নে মেডিকেল টেকনোলজিষ্ট ল্যাব ও ইপিঅাই মোট ১৪ জনকে করোনা ভাইরাস(কোভিড-১৯) সন্দেহাতীত রোগীর নমুনা সংগ্রহ করে।  এই বিষয়ে জানতে চাইলে সিভিল সার্জন, চট্টগ্রাম ডাঃ সেখ ফজলে রাব্বি বলেন চিকিৎসাক, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীর জন্য সুরক্ষা সরঞ্জাম(পিপিই, মাক্স, হ্যান্ডওয়াস, গ্লাবস, নমুনা টিউব) পর্যায়ক্রমে প্রেরণ করেছি। চট্টগ্রামের সকল স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল টেকনোলজিষ্ট সংকট থাকায় উপজেলায় ১ জন দিয়ে নমুনা সংগ্রহের কাজ চালাতে হচ্ছে। যা তাদের পক্ষে অত্যন্ত কষ্টসাধ্য হয়ে পড়ছে। তবে এখন কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিরা ইউনিয়ন পর্যায়ে নমুনা সংগ্রহের কাজ সরাসরি অংশগ্রহন করবে বলে জানান। নাম প্রকাশে অনিচ্ছুক বিঅাইটিঅাইডিতে কর্মরত  কর্মচারী বলে ইতোপূর্বে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক সংগৃহিত ৯টি সন্দেহজনক রোগীর নমুনা বাতিল করেছে বিঅাইটিঅাইডি কর্তৃপক্ষ। নমুনা সংগ্রহের টিউবগুলো নিম্নমানের হওয়ায় নমুনাগুলো বাতিল হয়। তবে পরে পুণরায় নমুনা সংগৃহ করে প্রেরণ করেছে স্থানীয় কতৃপক্ষ।
এই বিষয়ে মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাব) পরিতোষ বড়ুয়া টেলিফোনিকভাবে বলেন - অাজ টিএইচও স্যার এর উপস্থিতিতে ১৪ টি নমুনা সংগ্রহ করছি। এই করোনা যুদ্ধে নিজেকে মানুষের সেবাই নিয়োজিত করতে পেরে ভাগ্যবান মনে করছি। কে কি বলল এইটা দেখার বিষয় না, নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করছি এইটা বড় বিষয়, আমি যতই ঝুকিপূর্ণ হোক নিজের অর্পিত দায়িত্ব এবং মানুষের সেবা থেকে বিন্দুমাত্র বিচ্যুতি হবোনা বলে জানান তিনি। এই বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ শফিউর রহমান মজুমদার মুঠোফোন বলেন অাজ পর্যন্ত বাঁশখালী উপজেলায় ৫৩ টি নমুনা সংগ্রহ করা হয়েছে। অাজ থেকে সিএইচসিপিরাও নমুনা সংগ্রহের কাজে সরাসরি অংশগ্রহণ করছে। পর্যায়ক্রমে নমুনা সংগ্রহ অারো বাড়ানে হবে। তিনি বলেন মেডিক্যাল টেকনোলজিস্ট ল্যাব ও ইপিঅাই দুইজনই তাদের নিজ দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করছে। তাদেরকে উৎসাহ দিতে অামি নিজে গেছি নমুনা সংগ্রহের কাজে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য