Recents in Beach

Google Play App

আন্তর্জাতিক কুম্ভমেলার দ্বিতীয় দিনে ভূবনমঙ্গল চন্ডীযজ্ঞ অনুষ্ঠিত

মোহাম্মদ এরশাদঃ
বাঁশখালী ঋষিধামে ২০ তম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলার দ্বিতীয় দিনে বিশ্বকল্যাণে ভূবনমঙ্গল চন্ডীযজ্ঞ ও ৮ সহস্রাধিক বিভিন্ন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

শনিবার (১ ফেব্রুয়ারি) সকালে দিনের শুরুতে মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহবান এবং শ্রী শ্রী গুরু মহারাজের পূজা অনুষ্ঠিত হয়েছে। কুম্ভমেলা আগত নারী পুরুষদের দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেছেন চট্টগ্রামের লায়ন চক্ষু শিবিরের চিকিৎসক ডা. কথক দাশ ও ডা. জনি সরকার সহ স্থানীয় বিভিন্ন পল্লী চিকিৎসকগণ। এ সময় রোগীদেরকে বিনামূল্যে ঔষুধও প্রদান করা হয়। দুপুর ১২ টার দিকে বিশ্ব কল্যাণে ভূবনমঙ্গল চন্ডীযজ্ঞ শুরু হয়ে বিকাল ৪ টায় শেষ হয়।

চন্ডীযজ্ঞের পৌরহিত্য করেন চট্টগ্রামের তুলসী ধাম ও বাঁশখালী ঋষিধামের মোহন্ত শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। এতে অংশগ্রহণ করেন শ্রীমৎ স্বামী প্রদীপানন্দ পুরী মহারাজ, ভারতের জুন আখেরা হতে আগত শ্রীমৎ স্বামী সঞ্জয় গিরি মহারাজ, বৃন্দাবনের শ্রীধাম হতে আগত শ্রীমৎ স্বামী নীলমনি মহারাজ, উত্তর প্রদেশ মথুরা ওম সেবাধামের শ্রীমৎ ভাগবদ্ দৈবজ্ঞ বাণী জ্যোতিষ সংস্থানের আচার্য্য শ্রী গোপাল কৃষ্ণ মহারাজ, ও রাশিয়ার ইউক্রেন ভক্তিবেদান্ত গীতাশিক্ষা সেন্টারের ভাইস প্রিন্সিপাল শ্রী অর্চ্চম কৃষ্ণ দাস ব্র‏‏হ্মচারীসহ স্থানীয় বিভিন্ন মঠ ও মিশনের মহারাজ ও সাধু সন্ন্যাসীগণ।

চন্ডীযজ্ঞ চলাকালীন সময়ে উপস্থিত ছিলেন বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদযাপন পরিষদের আহবায়ক দেবাশীষ পালিত, কালীপুর ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট আ.ন.ম. শাহাদত আলম, ঋষিকুম্ভ মেলা উদযাপন  পরিষদের সদস্য সচিব এডভোকেট অনুপম বিশ্বাস, যুগ্ম আহবায়ক এডভোকেট তপন কান্তি দাশ, শ্রী গুরু সংঘের সাধারণ সম্পাদক বিমল দেব, ঋষিকুম্ভ মেলা উদযাপন  পরিষদের যুগ্ম সদস্য সচিব শ্যামল কান্তি দাশ, ঋষিকুম্ভ মেলা উদযাপন  পরিষদের যুগ্ম সদস্য সচিব তাপস কুমার নন্দী, ডা. আশীষ কুমার শীল, যুগ্ম আহবায়ক ভূপাল গুহ, অর্থ সচিব তড়িৎ কান্তি গুহ, মাস্টার রমেন্দ্র রায় চৌধুরী, প্রদীপ গুহ, শিব শংকর দাশ, রাজীব গুহ, নন্দন শীল, শ্রীমতি পান্না পাল, শেখর চৌধুরী উপস্থিত ছিলেন।

চন্ডীযজ্ঞের পরে শ্রী শ্রী গুরু মহারাজের ভোগরাগ ও সমবেত প্রার্থনা, ধর্মীয় সঙ্গীতাঞ্জলি, সন্ধ্যারতি ও সমবেত প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে মেলার দ্বিতীয়দিনে এক লক্ষের অধিক জনসমাগম ছিল চোখে পড়ার মত। আগামীকাল রবিবার অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ভগবান শ্রী বিষ্ণু’র অভিষেক ও সপ্তশতী তুলসীদান, সংগীতাঞ্জলি ও ধর্ম মহাসম্মেলন।

বাঁশখালী ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদযাপন পরিষদের যুগ্ম সদস্য সচিব শ্যামল কান্তি দাশ ও তাপস কুমার নন্দী বলেন, কুম্ভমেলার দ্বিতীয় দিনে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পে প্রায় ৮ সহ¯্রাধিক বিভিন্ন রোগে আক্রান্ত নারী পুরুষ চিকিৎসা গ্রহণ করেছে। তাদেরকে বিনামূল্যে ওষুধও প্রদান করা হয়েছে।

বাঁশখালী ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদযাপন পরিষদের অর্থ সচিব তড়িৎ কান্তি গুহ বলেন, ভূবন মঙ্গল চন্ডীযজ্ঞে হাজার হাজার পূণ্যার্থী উপস্থিত ছিলেন। এ সময় দেশী বিদেশী সাধু সন্ন্যাসীরা যজ্ঞে অংশ নেন। মেলায় আগত ৫০ হাজারেরও অধিক নারী পুরুষ দুপুরে প্রসাদ গ্রহণ করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য