Recents in Beach

Google Play App

বাল্যবিবাহ ও মাদকনির্মূল প্রতিরোধ করতে হবে -মহিউদ্দিন চৌধুরী খোকা

মোহাম্মদ আশেক এলাহীঃ
‘একটি সুস্থ জাতি পেতে প্রয়োজন একজন শিক্ষিত মা’ এই উক্তিটি প্রখ্যাত মনীষী ও দার্শনিক নেপোলিয়ন বোনাপাট্রের। অথচ একুশ শতকে এসেও বাংলাদেশের ৬৬ শতাংশ নারী এখনো শিক্ষা থেকে বঞ্চিত। আর এর প্রধান কারণ বাল্যবিবাহ।

আগামী প্রজন্মের সুস্থভাবে বেড়ে উঠা এবং সুনাগরিক হিসেবে গড়ে উঠতেও বাল্যবিবাহ একটি বড় বাধা। নারীর ক্ষমতায়নে প্রধানতম বাধা হিসেবেও বাল্যবিবাহকে চিহ্নিত করা যায়। বাল্যবিবাহের শিকার ছেলে বা মেয়ে; অধিকাংশ ক্ষেত্রে উচ্চ শিক্ষা এমনকি কোনো কোনো ক্ষেত্রে শিশু শিক্ষা থেকেও বঞ্চিত হয়। ফলে শিক্ষার আলো থেকে বঞ্চিত শিশু, কিশোরী এবং কোনো কোনো ক্ষেত্রে কিশোররাও উন্নত জীবন ব্যবস্থা, আধুনিক প্রযুক্তিগত তথ্যপ্রবাহ থেকে বঞ্চিত।

জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে ১৮ বছরের আগে ৬৬ শতাংশ মেয়ে এবং একই বয়সের ৫ শতাংশ ছেলের বিয়ে হচ্ছে। ইউনিসেফের তথ্য অনুযায়ী বাংলাদেশে ১০-১৯ বছর বয়সের দুই তৃতীয়াংশ কিশোরী বাল্য বিবাহের শিকার হয়।বাল্যবিবাহ প্রতিরোধ ও মাদকনিরমূল করার লক্ষ্যে সাধনপুর ইউনিয়নে আলোচনা সভা অনুষ্টিত হয়।এতে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঁশখালী নির্বাহী কর্মকর্তা জনাব মোমেনা আক্তার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়ের সম্মানিত প্রধান শিক্ষক জনাব রিষিকেষ ভট্টাচার্য, ও সাধনপুর পল্লী উন্নয়ন উচ্চ বিদ্যালয়ের সম্মানিত প্রধান শিক্ষক বাবু খোকন চক্রবর্তী সহ সাধনপুর ইউনিয়নের সকল ইউপি সদস্যবৃন্দ সভাপতিত্ব করেন মডেল সাধনপুর ইউনিয়ন গড়ার রূপকার, ২নং সাধনপর ইউনিয়নের চেয়ারম্যান, বাঁশখলী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জননেতা জনাব মহিউদ্দিন চৌধুরী খোকা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য