Recents in Beach

Google Play App

নতুন দুটি বাচ্চাসহ পার্কে গয়াল ৯টি



বিএন ডেস্কঃ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারও বাচ্চা প্রসব করেছে গয়াল। গত ২১ মে ও ২০ জুন দুটি মেয়ে বাচ্চার জন্ম হয়। পার্ক কর্তৃপক্ষ নিরাপত্তার কারণে খবরটি গতকাল শনিবার সন্ধ্যায় প্রকাশ করে। নতুন দুটি বাচ্চাসহ বর্তমানে পার্কে গয়ালের সংখ্যা হলো নয়টি।
সাফারি পার্ক সূত্রে জানা যায়, ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে তিন ভাগে ডুলাহাজরা সাফারি পার্ক ও বান্দরবান থেকে পার্কে মোট চারটি গয়াল আনা হয়। এরপর বিভিন্ন সময় পার্কে জন্ম নেয় আরও পাঁচটি গয়াল। গয়াল মূলত দেশি জাতের গরুর সঙ্গে বন গরুর শংকরায়ন থেকে উদ্ভূত জাত।
 পাহাড়ি এলাকায় অনেকে শিল্পায়নের মাধ্যমে গয়াল উৎপাদন করে লালন-পালন করেন। গয়াল দু-তিন বছরের মধ্যেই প্রাপ্তবয়স্ক হয়। এরা গর্ভধারণের পর ২৭৫ দিনের মাথায় বাচ্চা প্রসব করে। এদের গড় আয়ু প্রায় ৩০ বছর। একটি পূর্ণবয়স্ক গয়ালের ওজন এক হাজার কেজি পর্যন্ত হতে পারে। তবে পার্কে থাকা পূর্ণবয়স্ক সাতটি গয়ালের গড় ওজন ৪৫০-৫০০ কেজি।
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্য প্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) সরোয়ার হোসেন খান বলেন, সম্প্রতি ২১ মে জন্ম নেওয়া বাচ্চাটি তার মায়ের চতুর্থ বাচ্চা। এ ছাড়া ২০ জুনে জন্ম নেওয়া বাচ্চাটি তার মায়ের দ্বিতীয় বাচ্চা। এই মায়ের প্রথম বাচ্চাটি মারা গেছে। নতুন জন্ম নেওয়া বাচ্চা দুটি ভালো আছে।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন বলেন, ‘ক্রমান্বয়ে আমাদের পার্কে গয়ালের দল সমৃদ্ধ হচ্ছে। প্রকৃত পরিবেশ পাওয়ায় বাচ্চার জন্ম হচ্ছে। নতুন বাচ্চা দুটি দর্শনার্থীদের জন্য বাড়তি বিনোদন জোগাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য