Recents in Beach

Google Play App

গুহায় আটকা থাই ফুটবলাররা জীবিত, উদ্ধারে লাগবে ‘কয়েক মাস’

বি,এন ডেস্কঃ
থাইল্যান্ডের একটি গুহায় নয় দিন ধরে আটকে পড়া শিশুরা জীবিত রয়েছে। তবে আটকে থাকা ১২ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করতে কয়েক মাস লেগে যেতে পারে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। খবর বিবিসি।
খবরে বলা হয়েছে, সোমবার আটকে পড়া শিশুরা জীবিত আছে বলে সন্ধান পাওয়া গেছে। উদ্ধারকর্মীরা তাদেরকে পানি ও খাবার সরবরাহের চেষ্টা করছেন।
সেনাবাহিনীর মতে, আটকে পড়াদের জন্য অন্তত ছয় মাসের খাবার পাঠাতে হবে। আর গুহা থেকে বের করে আনতে শিশুদের সাঁতার শিখতে হবে অথবা বন্যার মওসুম শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।
থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই এলাকায় নিয়মিত বন্যা হয়। সাধারণ সেপ্টেম্বর বা অক্টোবর পর্যন্ত বন্যা স্থায়ী হয়। এর আগে যদি শিশুদের বের হয়ে আসতে হয় তাহলে তাদের সাঁতার শিখতে হবে। কিন্তু বিশেষজ্ঞরা সতর্ক করছেন, অনভিজ্ঞ সাঁতারুদের কর্দমাক্ত ও অন্ধকারে সাঁতরে বের হয়ে আসাটা বিপজ্জনক হতে পারে।
অন্যদিকে দেশটির সেনাবাহিনী জানিয়েছে, পানি কমানোর উদ্যোগ সফল হয়নি। ফলে যদি শিশুরা বন্যা কমে যাওয়ার আগ পর্যন্ত সেখানে অপেক্ষা করে তাহলে গুহায় তাদের কয়েক মাস থাকতে হবে। সেখানে নিয়মিত খাবার ও অন্যান্য সরঞ্জাম পাঠাতে হবে। আগামী দিনগুলোতে চিকিৎসকরা চেকআপের জন্য যাবেন।
গত ২৩ জুন বিকেলে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ উত্তরের প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং নায় নন’ গুহায় প্রবেশ করেন। প্রবল বৃষ্টিতে গুহার প্রধান প্রবেশপথ রুদ্ধ হলে তারা সেখানেই আটকে পড়ে। এরপর থেকেই তাদের সন্ধানে উদ্ধারকাজ চলছিল।
\বণিক বার্তা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য