বাঁশখালীর সড়ক সম্প্রসারণের সুফল পাচ্ছে না জনগণ

বি,এন ডেস্কঃ
বাঁশখালীর প্রধান সড়ক সম্প্রসারণে কাজ শুরু হলেও সড়কের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় সে পূর্বের ভোগান্তি রয়ে যাবে বলে সাধারণ জনগণের অভিযোগ। সড়কের দু’পাশে ১২ ফুট থেকে শুরু করে তা ১৮ ফুট করা হলেও যারা দখল করে আছে প্রধান সড়কের দু’পাশ তারা কিছুতেই বিন্দুমাত্র ছাড়তে নারাজ। অপরদিকে সওজ কিংবা দায়িত্বশীল কেউ এ উচ্ছেদে নিচ্ছে না কোন কার্যকর ভুমিকা।
বাঁশখালীর প্রধান সড়কের সাথে অধিকাংশ দোকানপাট এত বেশি লাগানো দোকানের অধিকাংশ মালামাল রাস্তার উপর রাখে ব্যবসায়ীরা। তার উপর প্রধান সড়কের উপর ৮/১০টি বাজার বসে প্রতিনিয়ত। বর্তমান কাজ চলাকালীন সময়ে যদি এসব উচ্ছেদ করা হয় তাহলে ভোগান্তি কমবে সর্বক্ষেত্রে। না হয় আবারো যানজটের নাকালে থাকবে বাঁশখালীবাসী। প্রধান সড়ক সম্প্রসারণ, চারটি কালভার্ট নির্মাণ কাজের উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২১ মার্চ পটিয়া জনসভায় অপরাপর উন্নয়ন কাজের সাথে।
জানা যায়, বাঁশখালীর যেসব এলাকায় বাজার অবস্থিত এবং প্রতিনিয়ত যানজট সৃষ্টি হয়ে দীর্ঘ ভোগান্তির কারণ হয় সেসব এলাকায় ১৮ ফুট থেকে ২৪ ফুট চওড়া করা হবে। সেগুলো হল কালীপুরের গুনাগরী এলাকা বৈলছড়ি ইউনিয়নের বৈলছড়ি বাজার ও চেচুরিয়া বাজার এলাকা, বাঁশখালী পৌরসভার জলদী মিয়ার বাজার এলাকা, চাম্বল ইউনিয়নের চাম্বল বাজার এলাকা, শীলকূপের টাইম বাজার এলাকা ২৪ ফুট চওড়া করা হবে। তাছাড়া যেসব বাঁকে প্রতিনিয়ত দুর্ঘটনা সংঘটিত হয় সেসব বাঁকগুলো ২৪ ফুট প্রশস্থ ও চওড়া করা হবে। তা হলো পুকুরিয়া ইউনিয়নের চাঁদপুর ও চন্দ্রপুর পাহাড় এলাকা, বৈলগাঁও মোড় এলাকা, পূর্ব বৈলগাঁও প্রাথমিক বিদ্যালয় ও খাদি মুড়া এলাকা, সাধনপুর ইউনিয়নের বণিক পাড়া, ব্রাহ্মণপাড়ার টেক ও লটমণি এলাকার টেকগুলো সোজা করা হবে। এছাড়া সাধনপুর ইউনিয়নের বাণীগ্রামে ২টি ও চাম্বল ইউনিয়নের চাম্বল এলাকায় ২টি করে ৪টি কালভার্ট নির্মাণ করা হবে।
বাঁশখালীর প্রধান সড়কের সংস্কার কাজ যথাসময়ে শেষ করলে যানজট নিরসনে ও অবৈধ স্থাপনা উচ্ছেদে কার্যকর ব্যবস্থা নিতে হবে। বাঁশখালীর পুকুরিয়া থেকে প্রেম বাজার পর্যন্ত প্রধান সড়কের উপরে ৮১০টি বাজার বসায় প্রতিনিয়ত যানজট এবং দুর্ঘটনা সংঘটিত হচ্ছে। বর্তমানে কালীপুর সহ উত্তরের অংশ কিছু কাজ শেষ উপজেলা সদর জলদীতে কাজ চলমান। এখানের স্থায়ী বাসিন্দা মো. আনসুর, রহমত আলী, আবুল কালাম সহ বেশ কয়েকজন অভিযোগ করে বলেন সরকার যে উদেশ্যে প্রধান সড়ক সম্প্রসারণ করছে তাতে যদি অবৈধ স্থাপনাগুলো জোরালো পদক্ষেপের মাধ্যমে উচ্ছেদ করা না হয় তাহলে পূর্বের মত যানজট লেগে থাকবে প্রতিনিয়ত।
সুত্রঃ দৈনিক আজাদী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ