তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি

বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি তৈরির ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত বিখ্যাত উদ্যোক্তা এলন মাস্কের গাড়ি, বিদ্যুৎ ও সোলার প্যানেল নির্মাতা কোম্পানি টেসলা। লিথিয়াম আয়ন প্রযুক্তির এই ব্যাটারিটি ১০০ দিনের মধ্যে তৈরি করা হবে। মূলত দক্ষিণ অস্ট্রেলিয়ার জ্বালানিসংকট মেটাতে এই ব্যাটারি ব্যবহার করা হবে।
গত বছর ঝড়ের কারণে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল দক্ষিণ অস্ট্রেলিয়া। গত মার্চ মাসে এলন মাস্ক এ সমস্যার সমাধানে ব্যাটারি তৈরি করে দেওয়ার প্রস্তাব দেন। ওই সময় অ্যাডিলেডে সাংবাদিকদের তিনি বলেন, ‘বিশ্বের সব বিদ্যুৎ–ব্যবস্থার চেয়ে এটি তিন গুণ শক্তিশালী হবে।’
বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় যে ব্যাটারি রয়েছে, সেটিরও নির্মাতা টেসলা। আগামী ডিসেম্বর মাসে এটির কাজ শুরুর উপযুক্ত হবে। মাস্ক জানিয়েছেন, দক্ষিণ অস্ট্রেলিয়ার জন্য যে লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করা হবে, সেটির ক্ষমতা থাকবে ১০০ মেগাওয়াট। প্রায় ৩০ হাজার আবাসিক ভবনে এটি প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করতে পারবে।
নতুন এ প্রকল্পের ব্যাপারে এলন মাস্ক বলেন, ‘এটি প্রচলিত ব্যবস্থায় পরিবর্তনের সূচনা করবে। দক্ষিণ অস্ট্রেলিয়া এমন প্রকল্প হাতে নিতে উৎসাহী হওয়ায় আমি খুশি। সারা বিশ্বেই এমন কিছু আগে হয়নি। আমি চাই, এ প্রকল্পটি যেন বিশ্বের কাছে একটি উদাহরণ হিসেবে দেখা হয়।’
অ্যাডিলেডের ২৩০ কিলোমিটার উত্তরের শহর জেমস টাউনে এই ব্যাটারি তৈরি করা হবে। সেখানকার একটি বায়ুকলের সঙ্গে এটি যুক্ত করা হবে। দক্ষিণ অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, টেসলা ১০০ দিনের মধ্যে কাজ শেষ করতে না পারলে বিনা মূল্যে ব্যাটারিটি সরবরাহ করার অঙ্গীকার করেছে। তবে এ প্রকল্পের খরচ সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি।
এলন মাস্ক টেসলার মাধ্যমে বিশ্বে কার্বন নিঃসরণের হার কমিয়ে আনার স্বপ্ন দেখেন। এ জন্য বিদ্যুৎ–চালিত গাড়ি তৈরির পাশাপাশি ভবিষ্যতে ব্যবহারের জন্য নবায়নযোগ্য জ্বালানি সংরক্ষণের প্রযুক্তি উদ্ভাবনে জোর দিচ্ছেন তিনি।
 সূত্র : এএফপি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ