Recents in Beach

Google Play App

নওশাভা মুক্তা সিয়াম এর অভাবনীয় ভাবনা নারী উদ্যোক্তা সৃষ্টি

আব্দুল আলীম নোবেলঃ
নওশাভা মুক্তা সিয়াম চট্টগ্রাম কলেজের ইংরেজী বিষয়ে অনার্সে অধ্যায়ন রত ছাত্রী। পেশায় ছাত্রী হলেও নেশা আর মননে একজন নারী উদ্যোক্তা হওয়া তার স্বপ্ন। নারীদের উন্নয়ন, স্বাবলম্বী, দক্ষ ও যুগোপযুগী নারী তৈরী করা তার লক্ষ্য। কক্সবাজার শহরের ঈদগাঁ ময়দান এলাকার এক ব্যবসায়ী বাবার একমাত্র মেয়ে হয়েও তিনি নারী কল্যাণে নিজেকে প্রসারিত করতে চাই অনেক দূর। ইতিমধ্যে নারী উদ্যোক্তাদের নিয়ে ই-কমার্স মেলার আয়োজন করেছেন তিনি।

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত কক্সবাজার স্টেডিয়াম সংলগ্ন মাঠে তার নেতৃত্বাধীন "ডিভাস অর্গানাইজেশন" সংগঠনের উদ্যোগে ই-কমার্স কুঠির ও হস্তশিল্প মেলা আয়োজন করা হবে। এই মেলায় কক্সবাজারের সকল নারী উদ্যোক্তাদের অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি। নওশাভা মুক্তা সিয়াম ১৩ বছর বয়স থেকে নারী উন্নয়ন ও নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে একনিষ্ঠ ভাবে কাজ করে যাচ্ছে। ডিভাস অব কক্সবাজার নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপে বর্তমানে তার সাড়ে ৩ হাজার সদস্য রয়েছে।


তিনি বলেন, দেশের অর্থনীতিতে নারী উদ্যোক্তাদের অবদান ক্রমান্বয়ে বাড়ছে। অথচ এসব উদ্যোক্তাকে প্রতিনিয়ত নানা সমস্যার মোকাবিলা করতে হয়। এর মধ্যে অর্থনৈতিক সমস্যা বা তহবিল সংগ্রহে জটিলতা, সামাজিক বৈষম্য, পারিবারিক বাধা ইত্যাদিই প্রধান। এসব প্রতিবন্ধকতা থেকে উত্তরণে সরকার এবং প্রাতিষ্ঠানিক সহযোগিতা খুবই জরুরি।

তিনি আরো বলেন, নারীদের উদ্যোক্তা হতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণপ্রাপ্তি। নারী উদ্যোক্তা উন্নয়নে এখন সময় হয়েছে ঘুরে দাঁড়ানোর। ব্যবসা সম্প্রসারণে নারী উদ্যোক্তাদের অন্য কোন সমস্যা নেই, সমস্যা নিজেদের। আপনি উদ্যোগী হন, আপনার পাশে অনেকেই আছে সহযোগিতার জন্য। উদ্যোক্তাদের সাধারণ সমস্যা হলো- অর্থনৈতিক সমস্যা এবং দক্ষতার অভাব। এ সমস্যা সমাধানে সরকারের আগ্রহ লক্ষ্য করা গেছে। সরকার নারীদের প্রশিক্ষণ দেয়াসহ ব্যাংক লোনের মাধ্যমে নারী উদ্যোক্তাদের এগিয়ে নেয়া হচ্ছে। আন্তর্জাতিক বাজারে দেশের পণ্যের প্রসার এবং উদ্যোক্তাদের আরও এগিয়ে নিতে সরকারের পাশাপাশি প্রাতিষ্ঠানিক সহযোগিতা বৃদ্ধি করতে হবে। 

এছাড়াও তিনি আরো বলেন, শুধু নারী উদ্যোক্তা নয়, পুরুষ উদ্যোক্তাদেরও বিভিন্ন সমস্যার সম্মুখিন হতে হয়। অর্থনৈতিক সমস্যার কারণে অনেক পুরুষ ভালো উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে না। তাই নারী ও পুরুষকে আলাদা করে দেখার কিছু নাই। তবে নারীদের সমস্যাগুলো একটু ভিন্ন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য