সংরক্ষিত নারী আসনের নতুন চমকে সাগর কন্যা নীলিমা আক্তার চৌধুরী


আব্দুল আলীম নোবেলঃ আপাদ মস্তক সমাজ সেবক দক্ষ এবং কর্মঠ একজন মানুষ। শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে দেশ সেরা প্রথম পুষ্কারপ্রাপ্ত নারী নেত্রী। সমাজ সেবায় বিভিন্ন অবদান রাখায় স্বৃীকৃতি স্বরুপ কমনওয়েলথ ইয়ুথ সিলভার এ্যাওয়ার্ডসহ দেশবিদেশ হতে একাধিক পুরস্কারে ভূষিত হন।  মুক্তিযুদ্ধের স্বপক্ষের  লালন করা পরিবারের সদস্য বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের  কক্সবাজার জেলা শাখার সভাপতি নীলিমা আক্তার চৌধুরী। কক্সবাজার জেলার সংরক্ষিত মহিলা আসন থেকে আগামী জাতীয় নির্বাচনে সংসদ সদস্য হিসেবে মনোনিত হচ্ছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। একই দাবীটি এলাকার সাধারণ ভোটার ও তৃনমূল নেতা কর্মীরা অনেক আগে থেকে অত্যন্ত আগ্রহের সাথে দেখছেন বলে জানাগেছে। বছরের পর বছর নীরবে সমাজ সেবায় লেগে থাকা এই মানুষটি জনসেবা করতে চাই নি:স্বার্থভাবে শুধু মানুষের জন্য। তার  সাথে দলীয় হাইকমান্ডের  রয়েছে ভাল যোগাযোগ, এতে বিষয়টি অনেকই গুরুত্বের সাথে দেখভাল করছেন।

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায়, ডিজিটাল বাংলাদেশ ও উন্নয়নের পথে থাকা বাংলাদেশে তিনি নিজেকে মনে করছেন মুজিবাদর্শের একজন সৈনিক। পুরোপুরি সেবার মনমানসিকতা নিয়ে নারী নেত্রী নীলিমা আক্তার চৌধুরী শুধু অসহায়,নির্যাতিত, নিপীড়িত সাধারণ মানুষের পাশে থেকে জীবন শেষ করতে চাই। শেখ হাসিনার ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষে বেসরকারী সংস্থা আগ্রযাতার মাধ্যমে কক্সবাজার ও জেলার বাহিরেও দূর্যোগকালিন সহযোগিতা, মসজিদ, মন্দির, দারিদ্র বিমোচন, নারীর উন্নয়ন, গ্রামামিণ অবকাঠামোগত ব্যাপক উন্নয়নে ভূমিকা রেখেছেন। রোহিঙ্গা ক্যাম্পেও অত্যন্ত দক্ষতার সাথে নানা দিক দিয়ে সহযোগিতা করেছে বলে জানাগেছে। এমনিতে তিনি জীবনের শুরু থেকে বিভিন্ন সামাজিক কার্যক্রমের সাথে সংপৃক্ত রেখেছেন নিজকে এই ধারা তিনি সারা জীবন অব্যহত রাখতে চান।

নীলিমা আক্তার চৌধুরী কক্সবাজার রামু উপজেলা রশিদ নগর এলাকার বাসিন্দা। তার বাবা বিশিষ্ট সমাজ সেবক মরহুম শেখ মুফিজুর রহমান চৌধুরী একজন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বৃহত্তর জোয়ারিয়ানালা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান। সাবেক রাষ্ট্রদূত ওসমান সওয়ার আলম চৌধুরীর ঘনিষ্ট বন্ধু। তার প্রয়াত বাবা সারা জীবন আওয়ামী রাজনীতির সাথে থেকে জীবন পার করেছেন। নীলিমা আক্তার চৌধুরী বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতির পাশাপাশি বিভিন্ন দায়িত্ব রয়েছে, কক্সবাজার জেলা যুব মহিলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি, বেসরকারী উন্নয়ন সংস্থা অগ্রযাত্রার সভাপতি,  ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ফোরাম, শেখ হাসিনা যুব কেন্দ্রের সহ-সভাপতি, নির্বাহী সদস্য, সদস্য বি. জি. এম. ই,  সদস্য যথাক্রমে বাংলাদেশ উইমেন চেম্বারস এন্ড কমার্স ঢাকা, পরিকল্পিত কক্সবাজার আন্দোলন, জাতীয় যুব সংগঠন ফেডারেশন চট্টগ্রাম, স্বত্বাধিকারী  জাতীয় কর্মসংস্থান ও প্রশিক্ষণ একাডেমী চট্টগ্রাম, ইরেক্ট ইন্টারন্যাশাল, রেডিয়্যান্ট কিন্ডার গার্ডেন স্কুল চট্টগ্রাম, এফ এইচ টেক্সটাইল, উইমেন কনসের্টিয়াম এন্টারপ্রিনিয়াস নতুন দিল্লী ভারত, , জাতীয় যুব ফেডারেশন ঢাকা, চট্টগ্রাম উইমেন চেম্বার এন্ড কমার্স চট্টগ্রাম, লায়েন্স ক্লাব চট্টগ্রাম, ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম, বিকশিত  নারী নেটওয়ার্ক চট্টগ্রাম, স্থায়ীত্বশীল গ্রামীণ জীবনযাত্রার জন্য প্রচার অভিযান, নারী নির্যাতন প্রতিরোধ জোট, এস. এম. ই ফাউন্ডেশন ঢাকা, রেড ক্রিসেন্ট সোসাইটি ও গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাথে কাজ করে চলছেন এই জননারী নেত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ