Recents in Beach

Google Play App

খালেদা জিয়ার জামিন আবেদন দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টের আদেশ বহাল

বিএন ডেস্কঃ
ঢাকার মানহানির দুই মামলায় জামিন চেয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদন দ্রুত নিষ্পত্তি করতে ম্যাজিস্ট্রেট আদালতকে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে এ দুই মামলায় হাইকোর্টের আদেশ বহাল রয়েছে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।
আজ সোমবার উভয়পক্ষের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।
এর আগে বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত এবং মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে দায়ের করা দুই মামলায় গত ৩১ মে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তি করে আদেশ দেন হাইকোর্ট। আদেশে মামলা দুটিতে গ্রেফতার দেখিয়ে ও জামিন চেয়ে খালেদা জিয়ার আবেদন দ্রুত ম্যাজিস্ট্রেট আদালতকে নিষ্পত্তির নির্দেশ দেন। একইসঙ্গে আসামি কারাগারে আছে উল্লেখ করে গ্রেফতার দেখাতে ও জামিন চেয়ে খালেদা জিয়ার আবেদন নথিজাত করে গ্রেফতারি পরোয়ানা কার্যকরের আদেশ দিয়ে ম্যাজিস্ট্রেট বড় ধরনের ভুল করেছেন বলে হাইকোর্ট মন্তব্য করেন।
খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে গত ১১ জুন রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের চেম্বার আদালতে লিভ টু আপিলের আবেদন জানায়। কিন্তু চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের আদেশ বহাল রাখেন। একইসঙ্গে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের ওপর আজ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করেন। এর পরিপ্রেক্ষিতেই আজ মামলা দুটির ওপর শুনানি হয়।
আরো পড়ুন :
খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো মামলার শুনানি ২৫ জুলাই
নিজস্ব প্রতিবেদক
বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ২৫ জুলাই ধার্য করেছেন আদালত।
আজ সোমবার পুরান ঢাকার বকশীবাজারস্থ কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক মাহমুদুল কবীরের আদালতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের পক্ষে মামলাটি অভিযোগ শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু এদিন কুমিল্লায় নাশকতার অভিযোগে দায়ের করা মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানিতে অংশ নেয়ার কারণে মওদুদ আহমদ আদালতে হাজির হতে পারেননি। এজন্য তার পক্ষে অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদ সময়ের আবেদন করেন।
আদালত আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ২৫ জুলাই ঠিক করেন।
এদিন মামলার প্রধান আসামি খালেদা জিয়ার অন্য মামলায় কারাগারে থাকার বিষয়টি আদালতকে অবহিত করেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া।
সূত্রঃ ডি/এন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য