বাঁশখালীর প্রধান সড়ক সম্প্রসারণ কাজ শুরু অবৈধ স্থাপনা উচ্ছেদও জরুরি

বি,এন ডেস্কঃ
বাঁশখালীর প্রধান সড়ক সম্প্রসারণ কাজ অবশেষে শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। প্রধান সড়ক সম্প্রসারণ কাজ শুরু হলেও অবৈধ স্থাপনা উচ্ছেদে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এছাড়া প্রধান সড়কের উপর ৮/১০ টি বাজার বসে প্রতিনিয়ত। বর্তমানে কাজ চলাকালে যদি এসব স্থাপনা উচ্ছেদ করা হয় তাহলে ভোগান্তি কমবে সর্বক্ষেত্রে। প্রধান সড়ক সম্প্রসারণ, চারটি কালভার্ট নির্মাণ কাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২১ মার্চ পটিয়া জনসভায় অপরাপর উন্নয়ন কাজের সাথে উদ্বোধন করেন। জানা যায়, বাঁশখালীর যেসব এলাকায় বাজার রয়েছে, প্রতিনিয়ত যানজটে ভোগান্তি হয় সেসব এলাকায় রাস্তা ১৮ ফুট থেকে ২৪ ফুট চওড়া করা হবে। সেগুলো হল- গুণাগরী, বৈলছড়ি বাজার ও চেচুরিয়া বাজার, জলদী মিয়ার বাজার, চাম্বল বাজার, শীলকূপের টাইম বাজার এলাকা। যেসব বাঁকে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে সেগুলোও ২৪ ফুট চওড়া করা হবে। এরমধ্যে রয়েছে- পুকুরিয়া ইউনিয়নের চাঁদপুর ও চন্দ্রপুর পাহাড় এলাকা, বৈলগাঁও মোড়, পুর্ব বৈলগাঁও প্রাথমিক বিদ্যালয় ও খাদি মুড়া এলাকা, সাধনপুর ইউনিয়নের বণিক পাড়া, ব্রাহ্মণপাড়ার টেক ও লটমণির টেক। বাণীগ্রামে ২টি ও চাম্বল এলাকায় ২টিসহ ৪টি কালভার্ট নির্মাণ করা হবে।
এবিষয়ে সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন- বাঁশখালীবাসীর দীর্ঘদিনের ভোগান্তি নিরসনে প্রধানমন্ত্রী বরাবরে আবেদনের প্রেক্ষিতে বাঁশখালীর প্রধান সড়ক সম্প্রসারণ কাজ উদ্বোধন করেন। বাঁশখালীর যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।
বাঁশখালীর প্রধান সড়ক সম্প্রসারণ কাজ যথাসময়ে শেষ হবে বলে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তোফাইল মিয়া দৈনিক আজাদীকে জানান। এদিকে বাঁশখালী সড়কে চলাচলকারী গাড়িগুলো নিম্নমানের হওয়ায় যাত্রীরা পদে পদে ভোগান্তির শিকার হচ্ছে। ঠিকমত বসাও যায় না এসব গাড়িতে। প্রতি বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত থাকে গাড়ির কৃত্রিম সংকট। এসড়কে চলাচলকারী অধিকাংশ গাড়ি বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত রিজার্ভের নামে ১০০ টাকা করে ভাড়া আদায় করে। এসড়কের পুরাতন গাড়িগুলো রং করে একেক সময় একেক নামে চলছে। গাড়িগুলো ছোট হলেও সুপার, স্পেশাল, বিরতিহীন, লালবোর্ডসহ নানা নাম দিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। বাস্তবে বিন্দুমাত্র যাত্রী সেবা নেই। এছাড়া প্রতিনিয়ত বহদ্দারহাট বাস টার্মিনাল ও শাহ আমানত নতুন ব্রিজ কাউন্টারে টিকেট পেতে নানা ভোগান্তির শিকার হন যাত্রীরা। এছাড়া বাঁশখালীর পুকুরিয়া থেকে প্রেম বাজার পর্যন্ত প্রধান সড়কের উপর ৮-১০টি বাজার চালু থাকায় প্রতিনিয়ত যানজট ও দুর্ঘটনা সংঘটিত হচ্ছে। প্রধান সড়কের যানজট নিরসনে বাজারগুলো অন্যত্র সরিয়ে নেয়া জরুরি। বাঁশখালীর প্রধান সড়কটি পুকুরিয়া থেকে সোজা পেকুয়ার টৈটংয়ে যুক্ত হলেও অধিকাংশ এলাকায় সরু হওয়ায় প্রায় যানজট লেগে থাকে। এছাড়া বাঁশখালীতে স্থায়ী কোন বাস টার্মিনাল না থাকায় রাস্তার উপর গাড়ি রাখায় যানজট হচ্ছে। দীর্ঘদিন ধরে বাঁশখালীতে বাস টার্মিনাল নির্মাণের দাবি উঠলেও অজ্ঞাত কারণে তা বাস্তবায়ন হয় না।
দৈনিক আজাদী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ