আনোয়ারা পারকি বীচের কিছু খুটিনাটি

চট্টগ্রাম থেকে কাছে পিকনিক করার মত একটা স্পট পার্কি বীচ। আমরা হাটহাজারী কলেজ থেকে দুই বাস ছাত্র ছাত্রী গত ২২ই মার্চ পিকনিকের উদ্দ্যেশ্যে ওখানে যাই। আসার আগে বিকাল টাইমে যখন রোদের তাপ কমে যায় আমরা সবাই সমুদ্র পাড়ে যাই। সমুদ্র পাড়ে গিয়ে আমাদের বন্ধু বান্ধবদের মধ্যে অনেকে ওখানকার ফটোগ্রাফার দিয়ে ছবি তুলায়,কেউ বোটে চড়ে কেউ আবার বাইক ভাড়া করে চালায়।
কিন্তু টাকা দেওয়ার সময় দেখা যায় এখানের ফটোগ্রাফার আর বাইক ওয়ালা এর দুই গ্রুপ খুব চালাকীর সহিত আমাদের ফাসায় আর অনেক বেশি টাকা দাবি করে। টাকা না দিতে চাইলে হুমকি ধামকিও দেওয়া শুরু করে। 
সমস্যা ১: ফটোগ্রাফার ভাড়া করে প্রতি ছবি ৩ টাকা করে। ফটোগ্রাফার বলে ছবি যা ভালো আসবে তা নিতে এবং সেই পরিমান টাকা দিতে। কিন্তু ফটোগ্রাফার ১০ মিনিটে ২১০++ ছবি তুলে এবং সব ছবি নিতে হবে বাধ্যতামূলক দাবি করে। উল্লেখ্য যে একই ছবি ৮-১৩ বার পর্যন্ত তুলেছিল। ছবি সব নিতে অসম্মতি জানালে ফটোগ্রাফার অকথ্য ভাষায় গালি গালাজ করতে থাকে এবং মারতে উদ্যত হয়। পরে স্থানীয় লোকজন পরিস্থিতি ঠান্ডা করে এবং শেষ পর্যন্ত ঐ সিন্ডিকেট চক্রকে ৬০০ টাকা দিতে হয়। এরা এভাবে ফাদে ফেলে মানুষ কে অহরহ অনেক টাকা হাতিয়ে নিচ্ছে। বিশেষ করে যারা ফ্যামিলি নিয়ে যাচ্ছে তারা তো মনে হয় এই সমস্যায় পরলে আর রেহাই নাই।
সমস্যা ২: আমাদের ৩ জন বন্ধু সমুদ্র পাড়ে বাইক চালাবে বলে একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত ৫০ টাকা করে ১৫০ টাকায় ৩ টি বাইক ভাড়া করে। টাকা দেওয়ার সময় তারা বলে তারা ১২০ টাকা করে বলেছে আর ৪রাউন্ড নাকি চালানো হয়েছে তাই বিল ৪৮০ টাকা।
অনেক বাড়াবাড়ির চলে। তারা হুমকি ধামকি দিতে থাকে। পরে ঝামেলা বেশি হয়ে যাচ্ছে দেখে সেখানে প্রতি জনকে বাধ্য হয়ে ২৫০ টাকা করে দিতে হয়। অথচ যখন দরদাম হচ্ছিল তখন তারা ৫০ টাকায় দিবেনা বলায় আমাদের ছাত্ররা ওখান থেকে চলেও আসে। পরে ওরা বাইক চালিয়ে এসে ৫০ টাকা করে রাজি হয়েছিল।এভাবে আরো ৩ জন ছাত্র থেকে ১৫০,১২০,৩০০ টাকা হাতিয়ে নেয়।
এছাড়া আনোয়ারা থানা/ফাঁড়ি পুলিশ প্রায় বিকালে পোস্ট বসিয়ে পর্যটকদের বিশেষ করে কপোত কপোতিদের আবুল তাবুল টর্চার করে টাকা পয়সা হাতিয়ে নেওয়ার অনেক অভিযোগ নাকি আছে।
এটি লেখার একমাত্র উদ্যেশ্য হলো পার্কি বীচ যারা যাচ্ছেন বা যাবেন তাদের সচেতন করা,পর্যটন কর্পোরেশন এবং প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা।

লেখকঃ রিফাত হাসান 
ছাত্র-অনার্স ৪র্থ বর্ষ
হাটহাজারী কলেজ,হাটহাজারী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ