মাইক্রোসফটের জন্যই জন্ম আইফোনের

 বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ
অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের হাত ধরে স্মার্টফোনের ইতিহাসে সবচেয়ে বড় বিপ্লব ঘটে ২০০৭ সালে। দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে থেকে তিনি ওই সময় এক বিস্ময়কর মুঠোফোন বাজারে ছাড়েন। হ্যাঁ, আইফোনের কথাই বলা হচ্ছে। তবে মাইক্রোসফটের প্রতি ব্যক্তিগত ক্ষোভ থেকেই স্টিভ জবস আইফোন তৈরি করেন বলে ধারণা অনেকের।

সম্প্রতি এক অনুষ্ঠানে আইফোনের সফটওয়্যার বিভাগের প্রধান স্কট ফরস্টল আইফোনের ইতিহাস আবার তুলে ধরেন। স্কট বলেন, ‘মাইক্রোসফটে এমন কেউ ছিলেন, যাঁকে স্টিভ জবস মোটেও পছন্দ করতেন না। আইফোনের ইতিহাসটা হয়তো শুরুই হয়েছে মাইক্রোসফটে থাকা ওই ব্যক্তির প্রতি স্টিভ জবসের ক্ষোভ থেকে।’ স্কট বলেন, স্টিভের তৈরি মাল্টিটাস্কিং (এক পর্দায় একাধিক কাজ করার সুবিধা) অপারেটিং পদ্ধতির নকল করা নিয়ে মাইক্রোসফটের প্রতি তাঁর এত রাগ।

স্কট বলেন, পরবর্তী সময়ে স্টিভ তাঁর মাল্টিটাস্কিং পদ্ধতিকে একটি আঙুলের স্পর্শে ব্যবহার করা যাবে এমন একটি পার্সোনাল কম্পিউটারকে ট্যাবলেট কম্পিউটারে রূপান্তর করতে চান। একদিন স্টিভ জবস তাঁর নকশা ও প্রকৌশল দলকে ডেকে বলেন, এমন একটা টাচফোন তৈরি করা যায়, যেটা হবে মাল্টিটাস্কিং। এ সূত্র ধরেই শুরু হয় আইফোনের যাত্রা। দলটি এমন একটি স্মার্টফোনের নকশা তৈরি করে, যা সত্যিই মুঠোফোন প্রযুক্তিতে বিপ্লব সৃষ্টি করে। যা আজ অব্দি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ