Recents in Beach

Google Play App

বাঁশখালীতে প্রায় ২৫ হাজার টনের কাঁকরোলের চাষ

নিউজ ডেস্কঃ
লাভজনক সবজি হিসেবে কাঁকরোলের চাষ বাড়ছে বাঁশখালীতে। সহজেই চাষযোগ্য সবজিটি চাষে কৃষকের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। এতে এসব এলাকায় কাঁকরোলের চাষাবাদও বৃদ্ধি পেয়েছে। 

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলাটির ১১৫০ হেক্টর জমিতে কাঁকরোল আবাদ হয়েছে যা থেকে প্রায় পঁচিশ হাজার টন ফলন পাওয়া যেতে পারে।

উৎপাদিত কাঁকরোলের আনুমানিক বাজার মূল্য একশত কোটি টাকার উপর। ইতিমধ্যেই এ মৌসুমের কাঁকরোল চট্টগ্রাম শহরের পাইকারী ও খুচরো বাজারে বিক্রি শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, স্থানীয় ব্যবসায়ীরা বাঁশখালীর পাহাড়ি এলাকা থেকে কাঁকরোলের স্তুপ ক্রয় করে বন্দর নগরী চট্টগ্রাম সহ জেলার বিভিন্ন জায়গায় পাঠাতে শুরু করেছেন। এ প্রসঙ্গে বাঁশখালী উপজেলা কৃষি কর্মকর্তা আবু সালেক জানান, এ বছর বাঁশখালীতে কাঁকরোলের ভাল ফলন হয়েছে। মাঠে রোগবালাই এর আক্রমণ তেমন একটা ছিল না।

এ কর্মকর্তা বলেন, বিভিন্ন প্রদর্শনী ও প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদের কাঁকরোল আবাদে কৃত্রিম পরাগায়নের ব্যবহার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাঁশখালী উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষি ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাগন কাঁকরোল সহ অন্যান্য মাঠ ফসল আবাদে প্রয়োজনীয় কারিগরী পরামর্শ প্রদান করে যাচ্ছেন।
/এগ্রিকেয়ার ২৪।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য