Recents in Beach

Google Play App

খানখানাবাদ হোক সহিংসতা প্রতিরোধ,মাদক ও বাল্য বিবাহ মুক্ত এ স্লোগানকে সামনে রেখে তরুণ পরিষদের আনুষ্ঠানিক উদ্বোধন

মোহাম্মদ এরশাদঃ
সহিংসতা প্রতিরোধ,মাদক ও বাল্য বিবাহ মুক্ত খানখানাবাদ হোক এ স্লোগানকে সামনে রেখে  বাঁশখালী খানখানাবাদ তরুণ পরিষদের যাত্রা শুরু করা হলো। ইউনিয়ন পরিষদের জন্য এলাকার তরুণদের দেশ গঠন ও দেশের উন্নয়নে সহিংসতা মুক্ত ও অসামপ্রদায়িক চেতনায় ঐতিহ্যকে লালন করার মাধ্যমে, সৃজনশীল কর্মকান্ডের মাধ্যমে, একটি মাইল ফলক মডেল ইউনিয়ন পরিষদ হিসেবে কার্যক্রম পরিচালনা করবে খানখানাবাদ তরুণ পরিষদ। আর্ন্তজাতিক সংস্থা ইউএসএআইডির অভিরোধ প্রকল্পের অর্থায়নে বেসরকারী উন্নয়ন সংগঠন সংশপ্তক এর সহযোগিতায় ৩নং খানখানাবাদ ইউনিয়ন পরিষদ আনুষ্ঠানিকভাবে ২৭ জানুয়ারী, এই যাত্রা শুরু করেছে।
এই উপলক্ষে খানখানাবাদ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে আয়োজিত হয় এক বর্ণাঢ্য উদ্ধোধনী অনুষ্ঠান খানখানাবাদ ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ বদরুদ্দিন চৌধুরীর। সভাপতিত্ব এতে উপস্থিত ছিলেন  বাঁশখালী থানা অফিসার ইনচার্জ মোঃ কামাল হোসেন , বাশখালী উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ আলমগীর, আফরোজা নাহার চৌধুরী। জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে  অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয় ।

এতে স্বাগত বক্তব্য রাখেন খানখানাবাদ ইউনিয়নের সম্মানিত চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ বদরুদ্দিন চৌধুরী । বক্তব্যে তিনি বলেন “আমরা ভবিষ্যত দেশ চালক তরুনদের যুব শক্তিতে রুপান্তরের জন্য বিভিন্ন বিষয়ে সচেতনতা ও উন্নয়ন  সম্পৃক্ত করার নিমিত্তে এই রিসোর্স সেন্টার তথা তরুণ পরিষদের কার্যক্রম শুরু করেছি । যাহা বাংলাদেশের ইউনিয়ন পরিষদ গুলোর জন্য  এক অনন্য রোল মডেল হিসেবে পরিচালিত হবে । আর এই সুযোগটি করে দেওয়ার জন্য  সংশপ্তককে এবং ইউএসএইড আইডি কে আবারো ধন্যবাদ জানাচ্ছি । যার মাধ্যমে আমাদের এলাকার তরুনরা সহিংসতা ও সংঘাত মুক্ত একটি মননশীল সমাজ বির্নিমানে কাজ করবে। আর নিজেদেরকে একটি ঐক্যবদ্ধ শক্তি হিসেবে এলাকার উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখবে ।” এছাড়া তিনি এলাকার যুবদের উন্নয়নের জন্য দক্ষতা বিষয়ক প্রশিক্ষন এবং পানীয় ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর ভাগ্য পরিবর্তন, আধুনিক কৃষি ব্যবস্থা প্রনয়ন এবং কৃষিপণ্যের বাজার উনয়ন ও বিপনন, পর্যটন শিল্পের বিকাশ, সামাজিক বনায়ন, নারীদের ক্ষমতায়ন ও বিশ্বায়নের এই যুগে জলবায়ু পরিবর্তনের ভিকটিম এলাকা খানখানাবাদের জনগোষ্ঠীর স্ট্রাকচারাল উন্নয়ন ও সমাজের মানুষদের মধ্যে ভেদাভেদহীন একটি মানবিক শান্তি পূর্ণ সমাজ ব্যবস্থা বাস্তবায়নের পাশাপাশি সাসটেইনেবল ডেভেলপম্যান্ট গুলস তথা এসডিজি বাস্তবায়নের জন্য সরকারী প্রতিনিধির পাশাপাশি ইউএসএআইডির প্রতিনিধিদের কাছ থেকে আর্থিক ও সহযোগিতাপূর্ণ সহায়তা কামনা করেন । এরপর প্রকল্প তথা তরুণ পরিষদের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন সংশপ্তকের প্রোগ্রাম ফোকাল  মোহাম্মদ ওবায়দুর রহমান । এরপর বক্তব্য রাখেন ইউএসএআইডির অভিরোধ প্রকল্পের এম.এসআই এর প্রতিনিধি জান্নাতুল মাওয়া । এরপর খানখানাবাদের তরুণদের বিভিন্ন সমস্যা  এই  সমস্যা উত্তরণের উপায় এবং তরুনদের এবং তরুন পরিষদের ভবিষ্যৎ করণীয় সম্পর্কে ধারণা পত্র উপস্থাপন করেন খানখানাবাদ তরুণ পরিষদের সদস্য ৯নং ওয়ার্ডের মোহাম্মদ জায়েদ ও ৮ নং ওয়ার্ডের নাসিমা আকতার ।

এতে আরো বক্তব্য রাখেন খানখানাবাদ ৪ নং ওয়ার্ড ইউপি সদস্য মোহাম্মদ দিদারুল আলম । তিনি বলেন এক সময় এই বাঁশখালীর মানুষ নানা ধরনের কাজে লিপ্ত ছিল, বর্তমানে তারা সাংস্কৃতিক চর্চা ও শিক্ষা দীক্ষায় এগিয়ে যাচ্ছে। সংশপ্তক এলাকার তরুণদের বিভিন্ন উন্নয়ন মূলক জড়িত করায় আমরা এলাকাবাসীর পক্ষ থেকে সংশপ্তককে এ ধন্যবাদ জানাচ্ছি। সংশপ্তকের চেয়ারম্যান আফরোজা নাহার চৌধুরী বলেন। সংশপ্তক ২০০০ সাল থেকে  চট্টগ্রাম  বিভাগে কাজ করে আসছে। ইউএসএআইডির অর্থায়নে অভিরোধ প্রকল্পের এলাকার যুব সমাজকে হতাশা, সহিংসতা ও দাঙ্গা হাঙ্গামা থেকে মুক্ত রাখতে খানখানাবাদ ইউনিয়নে এই তরুণ পরিষদের মাধ্যমে বিভিন্ন সচেতনতা মূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক কার্যক্রম পরিচালনা করবে। যার ফলে তরুণরা কোন রকম সহিংসতা, সাম্প্রদায়িক দাঙ্গা ও রাস্ট্রদ্রোহী কোন কাজে  জড়াবে না ।তিনি আরো আশাবাদ ব্যক্ত করেন তরুণরা  ধীরে ধীরে সমাজ উন্নয়নে ভূমিকা রাখবে।বাঁশখালী থানা অফিসার ইনচার্জ মোঃ কামাল হোসেন  বক্তব্যে বলেন সহিংসতা প্রতিরোধ, মাদক ও বাল্য বিবাহ মুক্ত খানখানাবাদ গঠনে খানখানাবাদ তরুন পরিষদের প্রত্যয় থাকতে হবে এবং নিজেদেরকে দক্ষ নাগরিক হিসেবে হিসেবে গড়ে তোলে সরকারী এবং বেসরকারী কর্মকান্ডে সম্পৃক্ত করতে হবে । তাহলেই খানখানাবাদ ইউনিয়ন তরুণ পরিষদের পদচারণা স্বার্থক হবে। উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ আলমগীর বলেন “আমার বেড়ে উঠা এই গ্রামে । যে এলাকার মানুষরা প্রতিনিয়ত বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের সাথে মোকাবিলা করে তাদের জীবন মান পরিচালনা করছে । তরুণ পরিষদের  মাধ্যমে উন্মোচিত হচ্ছে এক নতুন দিগন্ত যার পদাচরণায় থাকবে আমাদের ইউনিয়নের তরুনরা । যেটা আমাদের এলাকার যুবদের সহিংসতা ও অসাম্প্রদায়িক মনোভাব উন্নয়নের জন্য দক্ষতা বিষয়ক প্রশিক্ষন, নারীদের ক্ষমতায়ন ও বিশ্বায়নের এই যুগে জলবায়ু পরিবর্তনের ভিকটিম এলাকা খানখানাবাদের জনগোষ্ঠীর স্ট্রাকচারাল উন্নয়ন ও সমাজের মানুষদের মধ্যে ভেদাভেদহীন একটি মানবিক শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা বাস্তবায়নের পাশাপাশি সাসটেইনেবল ডেভেলপম্যান্ট গুলস তথা এসডিজি বাস্তবায়নের জন্য কার্যক্রম পরিচালনা করবে । নিজেদেরকে দক্ষ নাগরিক হিসেবে হিসেব ধন্যবাদ বক্তব্য রাখেন সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য