Recents in Beach

Google Play App

সেন্ট্রিস্ট ডেমোক্র্যাটিক ইন্টারন্যাশনালের সদস্য পদ পেল বিএনপি

বিএন ডেস্কঃ
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সেন্ট্রিস্ট ডেমোক্র্যাটিক ইন্টারন্যাশনালের পূর্ণাঙ্গ সদস্যপদ পেয়েছে। সেন্ট্রিস্ট ডেমোক্র্যাটিক ইন্টারন্যাশনাল আইডিসি-সিডিআই নামে বিশ্বব্যাপী পরিচিত।
গত বৃহস্পতিবার সেন্ট্রিস্ট ডেমোক্র্যাটিক ইন্টারন্যাশনালের নির্বাহী সেক্রেটারি এন্থোনিয় লপেজ ইস্তরিজ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে এক চিঠিতে তাদের এ সিদ্ধান্তের কথা অবহিত করেন। এতে তিনি আরো উল্লেখ করেন গণতান্ত্রিক কার্যক্রমে তারেক রহমানের সক্রিয় অংশগ্রহণ বিশ্বব্যাপী গণতন্ত্রের হাতকে দৃঢ় ও মজবুত করবে। সেই সাথে বিশ্বব্যাপী সমৃদ্ধশালী সমাজ গড়ে তুলতে তাদের স্থায়ী প্রচেষ্টাকেও উৎসাহিত করবে।
গত ২৯ জুন ব্রাসেলসে অনুষ্ঠিত আইডিসি- সিডিআইর নির্বাহী কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সদস্যপদের আবেদনটি অনুমোদন লাভ করে।
বাংলাদেশে চেয়ারপারসনসহ দলের নেতাকর্মীদের গণতান্ত্রিক কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ সেন্ট্রিস্ট ডেমোক্র্যাটিক ইন্টারন্যাশনাল বিএনপিকে এই পূর্ণাঙ্গ সদস্যপদ প্রদান করে।
বিস্তারিত পড়ুন :
সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরের শেষ দিকে
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী অক্টোবর মাসের শেষ দিকে ঘোষণা হতে পারে। এই নির্বাচনের আগে ভোটার তালিকা হালনাগাদ হচ্ছে না। সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা দিয়েই এই নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। তফসিল ঘোষণার আগেই যেন ভোটার তালিকা এবং ভোটার তালিকার সিডি প্রস্তুত থাকে সেজন্য নির্বাচন কমিশনারগণ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করেছেন। ৩০ অক্টোবর থেকে সংসদ নির্বাচনের দিন গণনা শুরু হবে।
নির্বাচন কমিশনের (ইসি) ৩২তম সভা শেষে গতকাল মঙ্গলবার সাংবাদিকদের ব্রিফিংকালে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ এসব তথ্য জানান। তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে চার নির্বাচন কমিশনার সভায় অংশ নেন। সভায় সংসদ নির্বাচনের ভোটার তালিকা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান সচিব।
এর আগে তফসিল ঘোষণার সুযোগ আছে কি নাÑ এমন প্রশ্নে সচিব বলেন, নির্বাচন কমিশন সেভাবেই প্রস্তুতি নিচ্ছে। তার আগেই যেন ভোটার তালিকা এবং ভোটার তালিকার সিডি প্রস্তুত থাকে সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। যেদিন তফসিলের উপযুক্ত সময় সেদিনই তফসিল ঘোষণা করা হবে। ভোটার তালিকা আর হালনাগাদ করা হবে না উল্লেখ করে সচিব বলেন, ২০১৮ সালে ভোটার তালিকার হালনাগাদ সম্পন্ন হয়েছে। 
ইসি সচিব বলেন, সর্বশেষ হালনাগাদ করা ভোটার তালিকার ওপর নির্ভর করেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। যারা বিদেশে থাকে এবং বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে এমন কেউ ভোটার হওয়ার আগ্রহ প্রকাশ করলে আমরা তাকে ভোটার করে নিতে পারি। এটা চলমান প্রক্রিয়া। তবে আমাদের আলাদাভাবে ভোটার সংগ্রহের কোনো আয়োজন থাকবে না।
তফসিলের আগে সম্পূরক তালিকা প্রকাশ করা হবে কি না জানতে চাইলে সচিব বলেন, আমরা ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছি। চূড়ান্ত ভোটার তালিকার সিডি তৈরির প্রস্তুতি চলছে। আমরা আশা করি তফসিল ঘোষণার আগেই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে। 
সচিব জানান, পয়লা মার্চ জাতীয় ভোটার দিবস পালনের জন্য সরকার অনুমোদন দিয়েছে। আগামী বছর থেকে এটা জাঁকজমকপূর্ণভাবে পালনের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে। এই দিবসটি উদযাপনের জন্য বিভাগীয়, জেলা ও উপজেলা কমিটি গঠন করা হয়েছে। এখন থেকে এই কমিটি কার্যক্রম শুরু করবে।
সভায় হিজরা জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব। এ প্রসঙ্গে তিনি বলেন, বিদ্যমান ভোটার তালিকায় তারা হয় পুরুষ না হয় নারী ভোটার হিসেবে অন্তর্ভুক্ত আছে। এই মুহূর্তে আমরা কোনো সিদ্ধান্ত গ্রহণ করব না, আলাদা করব না। তবে কেউ যদি আবেদন করেন তবে আমরা তাকে হিজরা ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করব। তবে আগামী বছর যখন ভোটার তালিকা হালনাগাদ করা হবে তখন থেকেই হিজরা জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। 
বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে সভায় আলোচনা হয়েছে। ইসি সচিব জানান, বরিশালে দশটি কেন্দ্রে, রাজশাহী ও সিলেটে দু’টি কেন্দ্রে এবং কক্সবাজার পৌরসভায় তিনটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। এ ছাড়া সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য যেসব আনসার সদস্য নিয়োগ করা হবে তাদেরকে দুই দিনের প্রশিক্ষণ দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানান হেলালুদ্দীন আহমেদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য