Recents in Beach

Google Play App

যে সমীকরণ মেলাতে হবে মেসি-সাম্পাওলিকে

বি,এন ডেস্কঃ
বিশ্বকাপ তার আসল রূপ নিয়ে হাজির হয়েছে কাল। ‘বি’ গ্রুপে কাল দুই ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত দ্বিতীয় পর্বের আশা নিয়ে খেলেছে তিন দল। এক মিনিটের ব্যবধানে দুই ম্যাচের দুই ঘটনায় ইরানের বুক ভাঙলেও গ্রুপ পর্বের শেষ ম্যাচের মজাটা সবাই বুঝে গিয়েছেন কাল। আজও এমন কিছু উপহার দিতে পারে গ্রুপ ‘ডি’। কারণ, হিসাব মেলাতে না পারলে আজই মেসিদের বিশ্বকাপ শেষ হয়ে যেতে পারে।
‘ডি’ গ্রুপে কাগজে কলমে না হলেও গ্রুপের শীর্ষে আছে ক্রোয়েশিয়া (৬ পয়েন্ট)। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় নাইজেরিয়া। আর ১ পয়েন্ট নিয়ে সহাবস্থান আর্জেন্টিনা ও আইসল্যান্ডের।
দ্বিতীয় রাউন্ডে ওঠার সমীকরণ
* নাইজেরিয়ার বিপক্ষে জয় ছাড়া অন্য যেকোনো ফল মানেই আর্জেন্টিনার বিদায়। নাইজেরিয়া জিতলে উঠে যাবে তারা।
* জিতলেও আর্জেন্টিনাকে তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের দিকে। ওই ম্যাচে আইসল্যান্ড জিতলে এসে যাবে আরও অনেক হিসাব।
* আর্জেন্টিনার মতো আইসল্যান্ডেরও জয় ছাড়া অন্য কোনো উপায় নেই। তবে নাইজেরিয়া আর্জেন্টিনাকে হারিয়ে দিলে জিতেও লাভ হবে না।
* আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে ২ বা এর বেশি গোলের ব্যবধানে না হারায়, তবে আর্জেন্টিনার সঙ্গে ড্র-ই দ্বিতীয় রাউন্ডে নিয়ে যাবে নাইজেরিয়াকে।
* ড্র হলে তো বটেই, আইসল্যান্ডের সঙ্গে হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে ক্রোয়েশিয়া। 
সি গ্রুপে দ্বিতীয় পর্ব নিশ্চিত ফ্রান্সের। আর পেরু বিদায় নিয়েছে গ্রুপ থেকেই। আজ ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার ভাগ্য নির্ধারিত হবে বিভিন্ন সমীকরণ মিলিয়ে—

* ফ্রান্স নিশ্চিত, তবে গ্রুপ চ্যাম্পিয়ন হতে আজ ডেনমার্কের সঙ্গে ড্র হলেই চলবে।
* জিতলে তো কথাই নেই, ফ্রান্সের সঙ্গে ড্র-ই তুলে দেবে ডেনমার্ককে। হেরে গেলে ডেনিশদের আশা করতে হবে অস্ট্রেলিয়া-পেরু ম্যাচে অস্ট্রেলিয়া যেন না জেতে।
* ফ্রান্স ডেনমার্ককে ও অস্ট্রেলিয়া পেরুকে হারালে ফ্রান্সের সঙ্গী হয়ে দ্বিতীয় রাউন্ডে যাবে অস্ট্রেলিয়া।
* দুই ম্যাচেই হেরে বিদায় নিয়েছে পেরু।
 সুত্রঃ প্রথম আলো

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য