এমসিকিউ বাদ দেওয়ার প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

বি,এন ডেক্স:
আগামী বছর থেকে এসএসসি পরীক্ষায় ‘এমসিকিউ’ বা নৈর্ব্যক্তিক বাদ দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর প্রতিবাদে গতকাল নগরীতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। ২০১৮ সালে এসএসসি পরীক্ষা দেবেণ্ডএমন শিক্ষার্থীরাই এই বিক্ষোভ করে।
কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যানারে গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে তারা মানববন্ধন করে। এর আগে এমসিকিউ বহাল রাখার দাবিতে মিছিল করে। এসময় মিছিল থেকে একটি প্রাইভেট কার ভাঙচুর করা হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানানচট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় ও চিটাগাং আইডিয়াল হাই স্কুলের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে শতাধিক ছাত্রছাত্রী অংশ নেয়। ব্যানারে লেখা ছিল, ‘মানি না মানব নাঅতিরিক্ত সৃজনশীল লিখব না’।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়নবম
শ্রেণিতে তারা এমসিকিউর প্রস্তুতি নিয়েছে এবং পাস করে দশম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে। এখন হঠাৎ করে নতুন নিয়ম করা হলে তাদের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটবে। তাই তারা আগামী বছরও পূর্বের পদ্ধতিতে (সৃজনশীল ও এমসিকিউর সমন্বয়েপরীক্ষা নেওয়ার দাবি জানায়।
শারমীন নামে এক অভিভাবক দৈনিক আজাদীকে বলেনহঠাৎ করে পুরনো পদ্ধতি পরিবর্তন করা তো উচিত না। নবম শ্রেণি থেকে দশম শ্রেণিতে উত্তীর্ণদের জন্য পুরনো নিয়ম বহাল রাখুক। অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে যারা উত্তীর্ণ হয়েছেতাদের জন্য নতুন নিয়ম করা যেতে পারে। তিনি বলেননতুন নিয়মের কথা শুনে তার দশম শ্রেণি পড়ুয়া ছেলে পড়ালেখার প্রতি মনোযোগ হারিয়েছে।
উল্লেখ্যপ্রশ্নফাঁস ঠেকাতে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৯ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে এমসিকিউ তুলে দেওয়ার পক্ষে মত দেন। পর দিন ২০ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায়ও এমসিকিউ তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।
সূত্রঃ দৈনিক আজাদী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ