নতুন বইয়ের গন্ধ, আহ!

গাজী গোফরান,রিপোর্টার,বাঁশখালী নিউজঃ
আজ পহেলা জানুয়ারি ২০১৮, বাঁশখালী হাজীগাঁও বরুমচড়া স্কুল এন্ড কলেজে নতুন বছরের প্রথম দিনেই বিনামূল্যে নতুন বই বিতরণ উৎসবে বই বিতরণ করেন দক্ষিণজেলা আওয়ামীলীগ নেতা আলহাজ্ব আব্দুল্লাহ কবির লিটন।
এতে উপস্থিত চিলেন পুকুরিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আকতার হোসাইন, চট্টগ্রাম দক্ষিণজেলা যুবলীগ নেতা গাজী জাহেদ আকবর জেবু, মাহবুব আলম, বাঁশখালী যুবলীগ নেতা মাহমুদুল ইসলাম বদি, বাঁশখালী তাঁতীলীগের সভাপতি জামাল উদ্দীন, সাধারণ সম্পাদক মোঃ হানিফ।
শ্রমিকলীগের সহ-সভাপতি নুরুল আবছার, যুবলীগ নেতা ডাঃ রমিজ।
দক্ষিণজেলা ছাত্রলীগের উপগ্রন্হনা ও প্রকাশনা সম্পাদক সাহাব উদ্দীন, ৪নং বাহারছড়া ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দীন, গাজী গোফরান, জিবলু প্রমুখ।
আব্দুল্লাহ কবির লিটন বলেন জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টা ও শিক্ষাবান্ধব নেতৃত্বের কারণে বিগত কয়েক বছর ধরে সারা দেশের কোটি কোটি শিক্ষার্থী বছরের প্রথম দিনেই বিনামূল্যে নতুন বই হাতে পেয়েছে।
নতুন বছরের প্রথম দিনেই ৪ কোটি ৩৭ লাখ শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি নতুন বই তুলে দিতে যাচ্ছে বর্তমান শিক্ষাবান্ধব সরকার।
কিন্তু দুঃখজনক হলেও সত্য হচ্ছে, প্রত্যেক বছর যে দিনটিতে নতুন বইয়ের মন জুড়ানো গন্ধে শিক্ষার্থীরা নির্মল আনন্দে মাতোয়ারা হতে চায়; সেই দিনটির উৎসব-আনন্দকে ম্লান করে দিতে ওত পেতে থাকে পশ্চাদমুখী-প্রতিক্রিয়াশীল বিএনপি-জামাত। শিশু-কিশোরদের মন ভেঙে দিতে, নতুন বইয়ের গন্ধ থেকে তাদেরকে বঞ্চিত করতে 'ওরা' স্তুপকৃত বইয়ের গুদামে অাগুন ধরিয়ে দেয়, কখনওবা ডেকেছে শিক্ষাধ্বংসের হরতাল!
কিন্তু বিএনপি-জামাতের সেসব প্রতিবন্ধকতাকে কখনওই তোয়াক্কা করে নাই আমাদের আগামী প্রজন্ম। আমাদের মমতাময়ী জননী দেশরত্ন শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশে
সারাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বই পৌঁছে গেছে।
কিন্তু ভয় হয়...!
বিএনপি-জামাত এর কাছে তো নতুন বইয়ের গন্ধ ভালো লাগে না, তাদের ভালো লাগে পোড়া-বইয়ের গন্ধ! মানুষ-পোড়া গন্ধ!
কেউ আমরা ভুলে যায়নি, বিএনপি-জামাতের সেই কোটি কোটি নতুন বই পোড়ানোর ইতিহাস!, ৫৮৪ টি স্কুল পোড়ানো ইতিহাস!
আজ পহেলা জানুয়ারি যেসব শিশুকিশোর নতুন বই হাতে তুলে নিবে; তাদের সাথেই থাকবে গোটা বাংলাদেশ।
কেনোনা, একটা পরিবারের একটা শিশু যখন ৫/৬টা নতুন বই নিয়ে বাসায় ফিরবে, তখন ওই শিশুর বাবা-মা, ভাই-বোন সকলেই অন্তত একবার বইগুলো হাতে নিয়ে চোখবুজে নতুন বইয়ের গন্ধ নেবার চেষ্টা করবে এবং আফসোসে শৈশব হাতড়ে বেড়াবে।
আর বলবে- ইশ, আজকের বাচ্চারা কত ভা
গ্যবান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ