কমিউনিটি সাংবাদিকতায় বাঁশখালী টাইমস সম্পাদক আরাফাতের সম্মাননা লাভ


নিজস্ব প্রতিবেদক:

অনলাইনভিত্তিক কমিউনিটি সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় সম্মাননা স্মারকে ভুষিত হলেন বাঁশখালী টাইমসের সম্পাদক আবু ওবাইদা আরাফাত। আল আমিন সংঘের উদ্যোগে অনুষ্ঠিত বেগম রোকেয়া সাখাওয়াত স্বর্ণপদক বৃত্তি ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তাঁকে এ পুরস্কার তুলে দেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট এএইচএম জিয়া উদ্দিন ও অনুষ্ঠানের আয়োজক জহির উদ্দীন মজুমদার।


গত ৫ আগস্ট (শনিবার) সকালে বাঁশখালী রামদাশহাটস্থ নুরজাহান কনভেনশন হলে অনুষ্ঠিত এই বর্ণাঢ্য আয়োজনে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ।

প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. ওবায়দুল করিম। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ চট্টগ্রামের শিক্ষক প্রশিক্ষক ড. শামসুদ্দীন শিশির ও দৈনিক পূর্বদেশের নির্বাহী সম্পাদক একেএম জহিরুল ইসলাম। 


উল্লেখ্য, আবু ওবাইদা আরাফাত সম্পাদিত বাঁশখালীর জনপ্রিয় অনলাইন পত্রিকা বাঁশখালী টাইমস ২০১৬ থেকে যাত্রা শুরু করে বাঁশখালী উপজেলার সার্বিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন করে আসছেন। পজিটিভ বাঁশখালী বিনির্মাণে ভূমিকা, বাঁশখালীর সমস্যা-সম্ভাবনা তুলে ধরে গণমানুষের মুখপত্র হিসেবে প্রতিষ্ঠা পাওয়া, বিভিন্ন সৃজনশীল-সামাজিক উদ্যোগের মধ্য দিয়ে তরুণ সমাজকে ইতিবাচক কর্মকাণ্ডে যুক্ত করা এবং ৪১ হাজার সদস্য সম্বলিত বাঁশখালী টাইমস ফ্যান ক্লাব গ্রুপের মাধ্যমে অনলাইনে প্রতিনিয়ত বিভিন্ন মানুষের প্রয়োজন পূরণ ও সেবা প্রদানের অবদান বিবেচনা করে এই সম্মাননা প্রদান করে হয়েছে। 


বাঁশখালী উপজেলার বৈলছড়ী ইউনিয়নের চেচুরিয়া গ্রামে আবু ওবাইদা আরাফাতের জন্ম। তাঁর পিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (অবঃ) শিক্ষক আশেক এলাহী ও মাতা নয়ীমুল জান্নাত। আবু ওবাইদা আরাফাত ২০০৬ সাল থেকে লেখালেখি ও সাংবাদিকতার সাথে যুক্ত। তিনি ২০১০ সালে নক্ষত্র সাহিত্য সাংস্কৃতিক সংসদ প্রতিষ্ঠা করে বিভিন্ন সামাজিক, সাহিত্য-সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করেন। সাহিত্যবিষয়ক লিটলম্যাগ ত্রৈমাসিক নক্ষত্রের সম্পাদক ও নাগরিক নিউজ ডট নেটের নির্বাহী সম্পাদক তিনি। 

তিনি কিছুদিন দৈনিক পূর্বদেশের সহ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। 


এছাড়া ত্রৈমাসিক দুর্দম, পাক্ষিক এই সময়, অধ্যক্ষ মোহাম্মদ হোসেন খান স্মারক গ্রন্থ, এম আনোয়ারুল আজিম স্মারক 'যাত্রিক' ও সম্মেলন স্মারকের সহকারী সম্পাদক ছিলেন। তিনি ইতিপূর্বে বাঁশখালী উপজেলাভিত্তিক প্রিন্ট প্রকাশনা মাসিক আলোকিত বাঁশখালী, মাসিক বাঁশখালী, প্রিয় বাঁশখালী ও বাঁশখালী সংবাদের সম্পাদনা পর্ষদের গুরু দায়িত্ব পালন করেন। সাহিত্যচর্চা ও লেখালেখির অংশ হিসেবে বিভিন্ন লিটলম্যাগ, জাতীয় ও আঞ্চলিক দৈনিকে তাঁর গল্প, ছড়া, কবিতা, প্রবন্ধ ও নিবন্ধ ছাপা হয়ে থাকে। 


সাংবাদিকতা ও সম্পাদনা ছাড়াও তিনি একজন দক্ষ সংগঠক হিসেবে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িত আছেন। এসবের মধ্যে বাঁশখালী সমিতি চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক, বাঁশখালী পর্যটন উপজেলা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব, বাঁশখালী সাহিত্য পরিষদের সদস্য সচিব, ডোনেট ওয়ান পারসেন্টের কো ফাউন্ডার, নভেরা আহমেদ স্মৃতি সংরক্ষণ পরিষদের সদস্য সচিব, চট্টগ্রাম তরুণ লেখক সংসদের প্রতিষ্ঠাতা সহ সভাপতি, এম আনোয়ারুল আজিম মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক, বাঁশখালী ইয়াং এন্টারপ্রেনারস প্রোগ্রামের নির্বাহী সদস্য ইত্যাদি উল্লেখযোগ্য।


এছাড়াও তিনি ২০২২ সালে বাঁশখালীজুড়ে ৩০টি সামাজিক সংগঠনকে সাথে নিয়ে পুকুরে ডুবে মৃত্যুরোধে মাসব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনায় সফলভাবে নেতৃত্ব দেন। 

আবু ওবাইদা আরাফাত বৈলছড়ী নজমুন্নেচ্ছা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চট্টগ্রাম সরকারি বাকলিয়া কলেজ থেকে এইচএসসি ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয়ে বিবিএ ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে কর্মরত আছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ